হায়দরাবাদেও ‘পৃথ্বী ঝড়’, সেঞ্চুরির পথে রাহানে-পান্ট

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 09:08:33

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ভারতের প্রথম ইনিংসের অনেককিছুতেই বেশ ভাল মিল। হায়দরাবাদে ওয়েস্ট ইন্ডিজের শুরুর ব্যাটিংটা ভাল হয়নি। ১৮২ রানে হারিয়েছিল তারা শুরুর ৬ উইকেট। ভারত শুরুর চার উইকেট হারালো ১৬২ রানে। প্রথমদিনের শেষ সেশনে ওয়েস্ট ইন্ডিজ ব্যাট হাতে ঘুরে দাড়িয়েছিল। একই ঘটনা ঘটলো ভারতের প্রথম ইনিংসেও। ১৬২ রানে ৪ উইকেট হারানোর পর দিনের শেষ সেশনে ভারত ব্যাটিং দাপট দেখাল। সেই দাপটেই প্রথম ইনিংসে এখন লিড নেয়ার পথে। শেষ সেশনে অজিঙ্কা রাহানে ও রিভাস পান্টের ব্যাটে চড়ে ভারত দিনটা শেষ করলো ৪ উইকেটে ৩০৮ রানে।

দ্বিতীয়দিনের সকালের শুরুতেই রোস্টন চেজ সেঞ্চুরির আনন্দে ভাসেন। এটি তার টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। আগের দিনটা শেষ করেছিলেন চেজ অপরাজিত ৯৮ রান নিয়ে। তবে সেঞ্চুরির পর বেশিক্ষণ টিকে থাকতে পারেননি চেজ। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লেজ সকালের সেশনে একাই গুটিয়ে দেন উমেশ যাদব। ৮৮ রানে ৬ উইকেট পান। টেস্টে এটি তার ইনিংস সেরা বোলিং। হায়দরাবাদে বোলিং সবসময় উপভোগ করেন ভারতীয় এই পেসার। ক্যারিয়ার সেরা অর্জনে এখন এই ভেন্যুকে আরও স্মরণীয় করে রাখলেন। ৩১১ রানে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস।

জবাবি ইনিংসের শুরুতেই কেএস রাহুলের উইকেট হারায় ভারত। কিন্তুু অপরপ্রান্তে ব্যাট হাতে পৃথ্বী শ যেভাবে খেলছিলেন তাতে মনে হচ্ছিল টেস্ট না, ওয়ানডে খেলতে নেমেছেন ভারতের নতুন এই ব্যাটিং সেনসেশন! ১ ছক্কা ও ৮ বাউন্ডারিতে মাত্র ৩৯ বলে হাফসেঞ্চুরি পুরো করেন পৃথ্বী। তার ব্যাটিং বীরেন্দ্র শেবাগের কথা মনে করিয়ে দিচ্ছিল! কি টেস্ট কি ওয়ানডে-সব ফরমেটের ক্রিকেটেই শেবাগ এমন মারকুটো ভঙ্গিতেই ব্যাট করতেন। অভিষেক টেস্টে ৯৯ বলে সেঞ্চুরি পর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেও ঝড়ো সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন পৃথ্বী। কিন্তু এবার ৭০ রানে তাকে থামিয়ে দিলেন ওয়ারিক্যান। ৫৩ বলে ঝলমলে ৭০ রান আসে তার ব্যাট থেকে। পৃথ্বী যখন ফিরে আসেন তখন ভারতের স্কোরবোর্ডে রান ২ উইকেটে ৯৮। যার মধ্যে ৭০ রানই পৃথ্বীর! বিরাট কোহলিও এই টেস্টে ‘বিরাট’ কিছু করার স্বপ্ন ছড়িয়েছিলেন। উইকেটে টিকেও গিয়েছিলেন। কিন্তু জ্যাসন হোল্ডার ফিরতি স্পেলে কোহলির প্রাইজ উইকেট শিকার করেন। ৪৫ রান করেন ভারত অধিনায়ক।

দিনের বাকি সময়টা শুধু রিসাভ পান্ট ও অজিঙ্কা রাহানের গল্প। পঞ্চম উইকেট জুটিতে দুজনে মিলে যোগ করলেন অপরাজিত ১৪৬ রান। তৃতীয়দিনের সকালটা দুজনের জন্য সেঞ্চুরির আনন্দ অপেক্ষা করছে। রাহানো ১৭৪ বলে অপরাজিত ৭৫ এবং পান্ট ১২০ বলে হার না মানা ৮৫ রান নিয়ে খেলছেন।

গোটা দিনে একটা স্বস্তি পেতে পারে ওয়েস্ট ইন্ডিজ; ভারত দ্বিতীয়দিনে ওয়েস্ট ইন্ডিজের রানকে টপকাতে পারেনি। সেই লড়াইয়েও তৃতীয়দিন সকালেই এগিয়ে যাচ্ছে ভারত।

সংক্ষিপ্ত স্কোর: (২য় দিন শেষে) ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনি: ৩১১/১০ (১০১.৪ ওভারে, ব্রাথওয়েট ১৪, পাওয়েল ২২, হোপ ৩৬, হেটমায়ের ১২, অ্যাম্বসি ১৮, চেজ ১০৬, ডরিচ ৩৯, হোল্ডার ৫২, বিশু ২, উমেশ ৬/৮৮, কুলদ্বীপ ৩/৮৫)। ভারত ১ম ইনি: ৩০৮/৪ (৮১ ওভারে, রাহুল ৪, পৃথ্বী ৭০, পুজারা ১০, কোহলি ৪৫, রাহানে ৭৫*, পান্ট ৮৫*, হোল্ডার ২/৪৫)

এ সম্পর্কিত আরও খবর