রাজশাহীতে লিটনের রেকর্ডময় ডাবল সেঞ্চুরি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:49:59

নাজমুল হোসেন শান্ত ১৭৩। মিজানুর রহমান ১৬৫। জুনায়েদ সিদ্দিকি অপরাজিত ১০০। রাজশাহী বিভাগের প্রথম তিন ব্যাটসম্যানের রান এটি। চার নম্বরে ব্যাট করতে নামা ফরহাদ হোসেন করলেন ৬২। পাঁচ নম্বরে জহুরুল ইসলাম অমির ব্যাট হাসল ৫৫ রানে। অর্থাৎ দলের প্রথম তিনজনের সেঞ্চুরি। পরের দুজনের হাফসেঞ্চুরি। শুরুর পাঁচ ব্যাটসম্যানের সম্মিলিত এই কৃতিত্বে রাজশাহী বিভাগ ৪ উইকেটে ৫৮৯ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার্ড করল।

তবে ম্যাচের তৃতীয় দিন শেষ রংপুরের ওপেনার লিটন দাস একাই যা করে দেখালেন তাতে সব আলোকচ্ছটা যে শুধু তার ওপরই। মাত্র ১৪০ বলে ডাবল সেঞ্চুরি করলেন লিটন! বাংলাদেশের যে কোন ফর্মের ক্রিকেটে এটি দ্রুততম ডাবল সেঞ্চুরির নতুন রেকর্ড। বাংলাদেশের প্রথম শ্রেণির ক্রিকেটে আগের দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড ছিল ১৯০ বলের। চলতি বছর ২৬ এপ্রিল সেই রেকর্ড গড়েছিলেন আর কেউ নয়; লিটন দাস নিজেই। নিজের সেই রেকর্ডকে নিজেই টপকে গেলেন মাত্র ছয়মাসেরও কম সময়ের মধ্যে! ব্রাভো ব্যাটসম্যান!

রাজশাহীতে ম্যাচের তৃতীয়দিন যে দাপুটে কায়দায় লিটন দাস তার ডাবল সেঞ্চুরির নতুন রেকর্ড গড়লেন সেটা আরেকবার জানান দিল-নিজের দিনে লিটন দাস সামনে যে কোন বোলিং আক্রমণকে ছিঁড়েখুঁড়ে ফেলতে সক্ষম! ১৪২ বলে তার ৩২ বাউন্ডারি ও ৪ ছক্কায় সাজানো ২০৩ রানের ইনিংস এবারের ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগের সেরা আক্রমণাত্মক ইনিংসের মর্যাদা পাচ্ছে। স্ট্রাইক রেট ১৪২.৯৫! ২২০ মিনিট উইকেটে টিকে থাকা লিটন দাস এদিন যা করলেন তাকে এককথায় বলে-ঝড়ো ব্যাটিং! দিন শেষে রংপুর ২ উইকেটে তুলে ৩১৯ রান। ম্যাচে এখনো তারা রাজশাহী থেকে পিছিয়ে ১১৯ রানে। বিস্মিত হওয়ার মতো কিছু না ঘটলে রাজশাহীতে এই ম্যাচ নিশ্চিত ড্র’র পথে।

সংক্ষিপ্ত স্কোর: (৩য় দিন শেষে) রংপুর ১ম ইনি: ১৫৫/১০ (৫৯.৪ ওভারে, নাঈম ৬০, সোরওয়ার্দি শুভ ২৯, ফরহাদ ৩/৩৯, মহোর ৩/৩৭)। রাজশাহী ১ম ইনিং: ৫৮৯/৪ ডি: (১৫০ ওভারে, নাজমুল হোসেন শান্ত ১৭৩ , মিজানুর ১৬৫, জুনায়েদ ১০০*, ফরহাদ হোসেন ৬২, জহুরুল হক ৫৫, আরিফুল হক ১/৮৬)। রংপুর ২য় ইনি: ৩১৯/২ (৪৯ ওভারে, লিটন ২০৩, মাহমুদুল হাসান ৭২, তাইজুল ১/৯৮)।

এ সম্পর্কিত আরও খবর