খুলনায় জমে উঠেছে লিডের লড়াই

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-30 10:15:37

খুলনা-বরিশালের ম্যাচে আপাতত লক্ষ্য একটাই-লিড নেয়া। এই অর্জনের জন্যও খুলনাকে এখন তাকিয়ে থাকতে হচ্ছে শেষের সারির ব্যাটসম্যানদের দিকেই। দ্বিতীয়দিন শেষে রংপুরের ২৯৯ রানের জবাবে খুলনার প্রথম ইনিংসে সংগ্রহ ৬ উইকেটে ১৯৯ রান। শেষের বাকি চার ব্যাটসম্যান কি পারবেন খুলনাকে লিড এনে দিতে? তৃতীয়দিনে এই প্রশ্নের উত্তর খুঁজতে খুলনা তাকিয়ে আছে জিয়াউর রহমানের ব্যাটে দিকে। ১২২ বল খেলে ৪৬ রান নিয়ে খেলছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

আগের দিনের ২৬৬ রানের সঙ্গে আর মাত্র ৩৩ রান যোগ করে বরিশালের প্রথম ইনিংস শেষ হয় দ্বিতীয়দিনের সকালের সেশনেই। নুরুজ্জামানের ব্যাটেই তিনশ ছুঁইছুঁই এই স্কোরে পৌছায় বরিশাল। অপরাজিত ৪৮ রান নিয়ে খেলতে নামা নুরুজ্জামান দলের হয়ে সর্বোচ্চ ৭৪ রান করেন।

খুলনার ইনিংসে সবার নজর ছিল তুষার ইমরানের ব্যাটে। টানা তিন ইনিংসে সেঞ্চুরি হয় কিনা? যেভাবে শুরু করেছিলেন তুষার, তাতে মনে হচ্ছিল হ্যাটট্রিক সেঞ্চুরি দিয়েই এবারের জাতীয় লিগ শুরু করছেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান। ইমরুল কায়েস ও এনামুল হক বিজয়-খুলনার দুই ওপেনার দলীয় ১৭ রানে বিদায় নেয়ার পর দলের ইনিংস প্রায় গুছিয়ে এনেছিলেন সৌম্য সরকার ও তুষার ইমরান। তৃতীয় উইকেট জুটিতে ৫০ রান যোগ করেন তারা। কিন্তু সোহাগ গাজীর অফস্পিন সামাল দিতে পারলেন না দুজনেই। ৩৩ রান করা সৌম্য সরকারকে আউট করার পর সোহাগ গাজী তার সেই স্পেলেই তুলে নিলেন তুষার ইমরানের প্রাইজ উইকেটও। তুষার ফিরলেন ৩১ রানে। একটু জানিয়ে দেই-চলতি লিগের প্রথম রাউন্ডের ম্যাচে উভয় ইনিংসে তুষার ইমরান সেঞ্চুরি করেছিলেন। খুলনার রান তিন অংকের ঘরে পৌছানোর আগেই ৫ ব্যাটসম্যান আউট। দ্বিতীয় দফা বিপদে পড়া দলকে এবার টেনে উদ্ধার করেন মোহাম্মদ মিঠুন। রক্ষনের সমন্বয়ে আক্রমণ-এই মেজাজ নিয়ে ব্যাট চালিয়ে মিঠুনের সঞ্চয় ৭২ রান। দিনের শেষভাগে মিঠুনকে আউট করে সালমান হোসেন বরিশালকে প্রথম ইনিংসের লিডের স্বপ্ন দেখান।

সংক্ষিপ্ত স্কোর: (২য় দিন শেষে) বরিশাল ১ম ইনি: ২৯৯ (১০২.২ ওভারে, শাহরিয়ার ৪১, নুরুজ্জামান ৭৪, শামসুল ৩০, মনির হোসেন ২২, রাজ্জাক ৩/১২১, আল আমিন ৩/৬৭)। খুলনা ১ম ইনি: ১৯৯/৬ (৭৫ ওভারে, সৌম্য ৩৩, তুষার ৩১, মিঠুন ৭২, জিয়াউর ৪৬*, কামরুল ২/২৬, সোহাগ গাজী ২/৫৮)।

এ সম্পর্কিত আরও খবর