পাকিস্তানকে হারিয়ে টিকে থাকল বাংলাদেশের যুবারা

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 23:05:42

দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল বাংলাদেশের যুবাদের। সোমবার জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগই ছিল না। টিকে থাকার সেই লড়াইয়ে পাকিস্তানকে হারিয়েছে জুনিয়র টাইগাররা। এরই পথ ধরে যুব এশিয়া কাপের সেমিফাইনালে খেলার সম্ভাবনা বাঁচয়ে রাখল স্বাগতিকরা।

১৬ বল আর ৩ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে সোমবার শুরুতে ব্যাট করতে পাকিস্তানের যুবারা ৪৫.২ ওভারে ১৮৭ রানে অলআউট হয়। জবাবে ৪৭.২ ওভারে ৭ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরে গিয়েছিল বাংলাদেশ।

ম্যাচে টস ভাগ্যটা ছিল বাংলাদেশের পক্ষে। তৌহিদ হৃদয় প্রথমে ব্যাটিংয়ে পাঠান পাকিস্তানকে। অধিনায়কের সিদ্ধান্তটা যৌক্তিক করতে ভুল করেন নি বোলাররা। তবে প্রথম উইকেটটা পেতে বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হয়। ১২.৪ ওভারে দলীয় ৩০ রানের সময় পাকিস্তানের ওপেনার মহসিন খানকে সাজঘরের পথ দেখিয়ে দেন অভিষেক দাস।

তারপর অবশ্য সায়েম আইয়ুব ও রোহাইল নাজিরের জুটিতে চাপ সামলে উঠে পাকিস্তান। কিন্তু তাদের ভয়ঙ্কর হয়ে উঠতে দেননি রিশাদ হোসেন। ২৩ রান করা নাজিরকে ফেরান তিনি। আর সায়েম রান আউটে কাঁটা পড়ার আগে করেন ৪৯ রান।

তবে অতিথি দলকে পথ দেখিয়েছেন ওয়াকার আহমেদ। তার ব্যাটেই চ্যালেঞ্জিং স্কোর গড়ে পাকিস্তান। ৫৮ বলে ১০ চার ও এক ছয়ে তিনি তুলেন ৬৭ রান। অন্য পাকিস্তান ব্যাটসম্যানদের মাথা তুলে দাঁড়াতে দেননি বাংলাদেশের বোলাররা।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ৩টি উইকেট নিয়েছেন রিশাদ। দুটি শরিফুল ইসলামের আর একটি করে উইকেট শিকার করেন মৃত্যুঞ্জয়, অভিষেক আর রাকিবুল।

এরপর জবাব দিতে নেমে অবশ্য অনায়াসে ম্যাচ জিততে পারেনি দল। শুরুতেই ওপেনার তানজিদ হাসানকে ফিরে গেলে চাপে পড়ে দল। তারপর আরেক ওপেনার সাজ্জাদ হোসাইন (২১)ও অধিনায়ক তৌহিদ হৃদয় (১০)  ফিরে গেলে সত্যিকার অর্থেই বিপাকে পড়ে বাংলাদেশ।

তবে শামীম হোসাইনকে নিয়ে দলের বিপর্যয় সামলেছেন প্রান্তিক নাওয়াজ নাবিল। চতুর্থ উইকেটে ৯৭ রান যোগ করেন দু'জন।

নাওয়াজ নাবিল ৫৮ রান করে ফিরে যান। আর শামিম হোসাইন ৬৫ রানে আহত হয়ে অবসরে নিলে শেষদিকে কিছুটা হলেও বিপাকে পড়ে দল। তবে আকবর আলির (১৭*) পথ দেখিয়েছেন। আর জুনিয়র টাইগাররা খুঁজে পায় জয়ের ঠিকানা। পাকিস্তানের মোহাম্মদ মুসা ৭.২ ওভারে ২৪ রানে ৩ উইকেট নিয়েছেন।  

এ অবস্থায় দুই ম্যাচে দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে শীর্ষে শ্রীলঙ্কা। সমান ম্যাচে একটি করে জয় ও হারে বাংলাদেশ ও পাকিস্তানের অর্জন সমান ২ পয়েন্ট।

এ অবস্থায় ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে মঙ্গলবার চট্টগ্রামেই হংকংয়ের মুখোমুখি হবে জুনিয়র টাইগাররা। এই ম্যাচে জিতলে মিলতে পারে যুব এশিয়া কাপের সেমির টিকিট!

সংক্ষিপ্ত স্কোর-

পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দল: ৪৫.২ ওভারে ১৮৭/১০ (মহসিন ১১, আইয়ুব ৪৯, নাজির ২৩, ওয়াকার ৬৭, আসিফ ২, জুনাইদ ২৪, মুসা ২, নাসিম ১, হাসনাইন ০, জাভেদ ০*; শরিফুল ২/২০, মৃত্যুঞ্জয় ১/১৭, অভিষেক ১/৫৬, রকিবুল ১/৩৪, রিশাদ ৩/৫৩)

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৭.২ ওভারে ১৯১/৭ (তানজিদ ০, সাজিদ ২১, প্রান্তিক ৫৮, তৌহিদ ১০, শামিম আহত অবসর ৬৫*, আকবর ১৭*, মৃত্যুঞ্জয় ৪, রকিবুল ১, রিশাদ ২, অভিষেক ৪*; হাসনাইন ১/১৯, নাসিম ১/৬৩, মুসা ৩/২৪, জুনাইদ ০/৩১, জাভেদ ১/৪০, সাদ ১/১৩)

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৩ উইকেটে জয়ী

এ সম্পর্কিত আরও খবর