বর্ষসেরা একাদশে মেসি-রোনালদো, নেই নেইমার

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:16:29

এবারের ফিফা বর্ষসেরা আয়োজন কেমন যেন ধুসর মনে হল। যেন অচেনা এক মঞ্চ। সোমবার রাতে লন্ডনের রয়েল ফেস্টিভ্যাল হলে জমকালো আয়োজন ম্লান করেন দেন ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। গত দশবছর ধরে যারা বর্ষসেরা পুরস্কার ভাগাভাগি করে নিয়েছেন দেখা যায়নি তাদের।

রোনালদো-মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে ফিফার বর্ষসেরা হয়েছেন ক্রোয়েশিয়ার লুকা মডরিচ।

তবে ফিফার বর্ষসেরা দলে ঠিকই জায়গা আছে মেসি-রোনালদোর। টানা ১২তম বারের মতো আছেন বিশ্ব ফুটবলের সর্বােচ্চ সংস্থার বছরের সেরা দলে। ২০০৭ সালের পর থেকে এই দলে নিয়মিত আছেন তারা দু'জন। কিন্তু সেই দলে জায়গা হয়নি ফিফার সংক্ষিপ্ত তালিকায় থাকা লিভারপুলের মোহাম্মদ সালাহর।

একইভাবে নাম নেই ব্রাজিলের মহা তারকা নেইমারের।

দলে গত মৌসুমে দুর্দান্ত খেলা ফুটবলরাই জায়গা পেয়েছেন। তবে গোলপোস্টের নীচে বেলজিয়ামের থিবো কোর্তোয়া নেই। তার জায়গায় আছেন স্পেনের ডেভিড ডি হিয়া। আছেন স্প্যানিশ অধিনায়ক সার্জিও রামোস।

বর্ষসেরা ফুটবলার লুকা মডরিচও সংগত হিসেবেই আছেন সেরা একাদশে। একইভাবে রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলার ফ্রান্সের কিলিয়ান এমবাপেও জায়গা করেন নেন বর্ষসেরা দলে।

ফিফা বর্ষসেরা একাদশ-
ডেভিড ডি হিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড,স্পেন), ডানি আলভেস (পিএসজি,ব্রাজিল), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ,ফ্রান্স), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ,স্পেন), মার্সেলো (রিয়াল মাদ্রিদ,ব্রাজিল), নগোলো কন্তে (চেলসি,ফ্রান্স), লুকা মডরিচ (রিয়াল মাদ্রিদ,ক্রোয়েশিয়া), ইডেন আজার (চেলসি,বেলজিয়াম), কিলিয়ান এমবাপে (পিএসজি,ফ্রান্স), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস,পর্তুগাল) ও লিওনেল মেসি (বার্সেলোনা,আর্জেন্টিনা)।

এ সম্পর্কিত আরও খবর