রোনালদোকে হতাশ করে ফিফার বর্ষসেরাও মডরিচ

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 02:00:15

সময়টা সত্যিকার অর্থেই লুকা মডরিচের। সাফল্যে গত মৌসুমে রীতিমতো উড়েছেন তিনি। এবার সেই ভাল খেলার ফসল ঘরে তুলছেন এই ফুটবলার। এক মাস আগেই উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেন ক্রোয়েশিয়ার এ মহাতারকা। তার রেশ থাকতেই আরেক সুখবর। ফিফার বর্ষসেরা ফুটবলারও হয়েছেন মডরিচ।

রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান অধিনায়কের হাতে উঠেছে বছরের বিশ্বসেরা ফুটবলারের স্বীকৃতি ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ ট্রফি। ১০ বছর পর লিওনেল মেসি ও রোনালদোর বাইরে অন্য কেউ বর্ষসেরার কোনো পুরস্কার জিতলেন।

বাংলাদেশ সময় সোমবার রাতে লন্ডনের রয়েল ফেস্টিভ্যাল হলে জমকালো এক অনুষ্ঠানে ফিফার বর্ষসেরা ‘দ্য বেস্ট’ খেলোয়াড় হিসেবে মডরিচের নাম ঘোষণা করা হয়। লড়াইয়ে তিনি পেছনে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহকে।

তবে আয়োজনে দেখা যায়নি গত প্রায় এক যুগ ধরে ফিফার বর্ষসেরার পুরস্কারে রাজত্ব করা লিওনেল মেসি আর ক্রিশ্চিয়ানো রোনালদোকে।

গত মাসেও এই দুই তারকাকে পেছনে ফেলে মডরিচ জিতেন উয়েফার বর্ষসেরার পুরস্কার।

ফিফার বর্ষসেরা ‘দ্য বেস্ট’ খেলোয়াড়ের পুরস্কারে ভোট নেওয়া হয় চার বিভাগে। ফিফার অন্তর্ভুক্ত দেশগুলোর কোচ, অধিনায়ক, মনোনীত সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধন করা সমর্থকদের ভোটেই বেছে নেওয়া হয় সেরা ফুটবলার।

রিয়াল মাদ্রিদের হয়ে ধারাবাহিক সাফল্য পেয়েছেন মডরিচ। এনে দিয়েছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা। গত মৌসুমে উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ শিরোপাও জেতাতেও গুরুত্ব ভুমিকা রাখেন তিনি। আর রাশিয়া বিশ্বকাপেও ক্রোয়েশিয়ার হয়ে খেলেন মনে রাখার মতো ফুটবল। দলকে নিয়ে যান সেমিফাইনালে।

প্রথমবারের মতো এই সাফল্যের হাত ধরে জিতে সেরা ফুটবলারের পুরস্কার ‘গোল্ডেন বল’। এবার এই প্লেমেকারের হাতেই উঠল বিশ্বের সেরা ফুটবলারের স্বীকৃতি।

এদিকে ফিফা বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার পেলেন বেলজিয়ামের থিবো কোর্তোয়া। চেলসি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া এই ফুটবলার রাশিয়া বিশ্বকাপে অসাধারন খেলেছেন।
আর বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার পেলেন মার্তা। ষষ্ঠবারের মতো বছরের সেরা ফুটবলার হলেন এই ব্রাজিলিয়ান।

বর্ষসেরা পুরুষ কোচ হয়েছেন ফ্রান্সকে বিশ্বকাপ এনে দেওয়া দিদিয়ের দেশম। বর্ষসেরা নারী কোচ ফ্রান্সের রেইনাল পেরহোস।

এ সম্পর্কিত আরও খবর