ফের ভারত নাকি ঘুরে দাঁড়াবে পাকিস্তান?

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 02:47:00

ক্রিকেটপ্রেমীদের জন্য আরেকটি ব্যস্ত রাত অপেক্ষায়। এশিয়া কাপের সুপার ফোরে মহারণ। বিকেলে মুখোমুখি হচ্ছে ক্রিকেট মাঠের দুই চিরশত্রু ভারত-পাকিস্তান। এক সপ্তাহের কম সময়ে আবারো ক্রিকেটের সেরা দ্বৈরথ। বিকেল সাড়ে পাঁচটায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হবে এই ক্রিকেট যুদ্ধ!

গ্রুপ পর্বে ভারতের সামনে দাঁড়াতেই পারেনি পাকিস্তান। ম্যাচটাতে একচেটিয়া দাপট ছিল রোহিত শর্মার দলের। বিরাট কোহলির অভাব টেরই পাওয়া যায়নি। পাকিস্তানকে মাত্র ১৬২ রানে অলআউট করে ভারত জিতে ১২৬ বল হাতে রেখেই।

সেই আমেজ থাকতেই ফের মুখোমুখি ভারত-পাকিস্তান। সুপার ফোরে প্রথম ম্যাচেই জয় তুলে নিয়েছে দল দুটি। বাংলাদেশকে হারিয়েছেন রোহিত শর্মারা। আরেক ম্যাচে আফগানিস্তানের প্রায় জেতা ম্যাচটা ছিনিয়ে নিয়েছেন শোয়েব মালিকরা। এর অর্থ আজ যারা জিতবে তারাই ফাইনালে এক পা দিয়ে ফেলবে।

এমন ম্যাচের আগে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না পাকিস্তান। দলটির অধিনায়ক সরফরাজ আহমেদ জানিয়ে রাখলেন, ‘ওদের কাছে গ্রুপ পর্বে হারের কথাটা মাথায় রাখছি না। আমরা শুধু নিজেদের নিয়েই ভাবতে চাই। আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরে জিতলেও অনেক ভুল ছিল। এবার সেইসব ভুল সামলে ভারতকে হারাতে চাই আমরা।’

ওয়ানডে ক্রিকেটে এ পর্যন্ত দুই চির প্রতিদ্বন্দ্বীর ১৩০ দেখা হয়েছে। যেখানে ভারত জিতেছে ৫৩ ম্যাচে আর পাকিস্তানের ৭৩টিতে। ৪টি ম্যাচ পরিত্যক্ত। এশিয়া কাপে ১২বারের সাক্ষাতে ছয়টিতে ভারত ও ৫টিতে হাসিমুখে মাঠ ছেড়েছে পাকিস্তান।

গ্রুপ পর্বের জয় নিয়ে ভাবতে চাননা রোহিত শর্মাও। ভারত অধিনায়ক স্পষ্ট জানিয়ে রাখলেন এটা নতুন আরেকটি ম্যাচ। তার কথা, ‘দেখুন, আগের ম্যাচে অনেকটা অনায়াসে জিতেছি আমরা। আমি নিশ্চিত এবার ওরা ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে লড়বে। আমাদের আগের চেয়েও ভাল খেলতে হবে।  একটু ভুল করলেই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে তার মাশুল দিতে হবে। আমরা আমিরাতে এসেছি চ্যাম্পিয়ন হতে। ট্রফি নিয়েই ফিরতে চাই।’

ভারতের জন্য স্বস্তির খবর হল-এক বছর পর দলে ফিরে সেই পুরনো ফর্ম খুঁজে পেয়েছেন রবীন্দ্র জাদেজা। দুই পেসার ভুবেনশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ দুর্দান্ত খেলছেন। সঙ্গে স্পিনার যুজবেন্দ্র চাহাল দারুণ সঙ্গ দিচ্ছেন। বোলিং নিয়ে কোন চিন্তাই নেই তাদের। আর ব্যাটিংয়ে রোহিত নিজেই নেতৃত্ব দেন সামনে থেকে। সঙ্গে শিখর ধাওয়ান আর মহেন্দ্র সিং ধোনিকে সামাল দেওয়া সহজ নয়।

এদিক থেকে পাকিস্তানও কম যাচ্ছে না। ব্যাটসম্যানরা আফগান ম্যাচেই দারুণ লড়েছেন। লড়াইয়ের আগে ইমাম-উল-হক, বাবর আজম থেকে শুরু করে শোয়েব মালিক সবাই রানে আছেন। আজ সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারলেই কেবল জবাব দেওয়া সম্ভব। 

ফের সেরা দ্বৈরথে ভারত নাকি ঘুরে দাঁড়াবে পাকিস্তান? উত্তরটা মিলবে আজ রাতেই!

ভারত দল-
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, দীপক চাহার, সিদ্বার্থ কাউল ও খলিল আহমেদ।

পাকিস্তান দল-
সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম উল হক, শান মাসুদ, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হারিস সোহেল, শাদাব খান, মুহাম্মদ নওয়াজ, ফাহিম আশরাফ, হাসান আলী, মোহাম্মদ আমির, জুনাইদ খান, শাহিন আফ্রিদি ও উসমান সিনওয়ারি।

এ সম্পর্কিত আরও খবর