পাকিস্তানকে হারাতে ভারতের চাই ১৬৩

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 16:41:53

আগের রাতেই পুঁচকে হংকং রীতিমতো ভয় পাইয়ে দিয়েছিল তাদের। আরেকটু হলে ইতিহাসের অন্যতম সেরা অঘটনের জন্ম হতে যাচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত হাসিমুখেই মাঠ ছাড়ে রোহিত শর্মার দল। সেই জড়তা কাটিয়ে এবার চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে প্রথম ধাপে সফল ভারত। ব্যাট হাতে পাকিস্তানকে ভয়ঙ্কর হয়ে উঠতে দেয়নি ভারতীয় বোলাররা।

বুধবার দুবাইয়ে এশিয়া কাপের ম্যাচে টস জিতে ব্যাট করতে নামাটাই যেন ভুল হয়েছে পাকিস্তানের। তারা ৪৩.১ ওভারে ১৬২ রান তুলে অলআউট হয়ে গেছে। ক্রিকেটের সেরা এই দ্বৈরথে জিততে এখন ভারতের চাই ১৬৩ রান।

এশিয়া কাপের সুপার ফোরের টিকিট আগেই নিশ্চিত হয়ে গেছে। তারপরও দুই দলের ম্যাচ মানেই ভিন্ন কিছু। বারুদের গন্ধ ছড়ানো মহারণ। তারওপর যোগ হয়েছে প্রতিশোধ প্রসঙ্গ। এক বছর আগেই ভারতকে হারিয়ে চ্যাম্পিয়নন্স ট্রফির শিরোপা জিতেছিল সরফরাজ আহমেদের দল। এবার তাদের হারিয়ে জবাবটা দিতে চায় ভারত।

সেই মিশনে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ধাপে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের মুখে হাসি ফুটিয়েছেন ভুবনেশ্বর কুমার ও কেদার যাদব। তাদের বোলিংয়েই এলোমেলো হয়ে যায় ভারতের ব্যাটিং লাইনআপ।

দুবাইয়ের উইকেটে ফেভারিট হলেও বুধবার সেই চেনা পাকিস্তানের দেখা মিলেনি। ম্যাচের শুরু থেকেই ছিল উইকেটে আসা-যাওয়ার মিছিল। দলের সংগ্রহে তিন রান যোগ হতেই সাজঘরের পথ ধরেন দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামান। অবশ্য এরপর হাল ধরেছিলেন বাবর আজম ও শোয়েব মালিক। বিপর্যয় সামাল দিয়ে পথ দেখান দলকে। ৮১ বলে ৮২ রানের জুটি গড়েন দুজন।

ব্যক্তিগত ৪৭ রানে কুলদীপ যাদবের ঘূর্ণিতে উইকেট উড়ে যায় বাবর আজমের উইকেট। এরপর উইকেটে নামেন অধিনায়ক সরফরাজ আহমেদ। কিন্তু তিনি চটজলদি ফিরে যান সাজঘরে। কেদার যাদবের বলে সীমানায় দাঁড়ানো বদলী ফিল্ডার মনিশ পান্ডের ক্যাচ দিয়ে ফিরেন সরফরাজ (৬)। তখন পাকিস্তানের সংগ্রহ ৪ উইকেটে ৯৬।

তারপরও লড়ে যাচ্ছিলেন শোয়েব মালিক। কিন্তু আসিফ আলির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে কাটা পড়েন এ ব্যাটসম্যান।৬৭ বলে ১ চার ও ১ ছয়ে করেন ৪৩ রান। তারপর আর মাথা তুলে দাঁড়াতে পারেন নি পাকিস্তানের কোন ব্যাটসম্যানই। ভুবনেশ্বর কুমার ও কেদার যাদব দুজনই নিয়েছেন তিনটি করে উইকেট। দুটি উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ।

ম্যাচে অবশ্য বড় একটা ধাক্কাও খেয়েছে ভারত। চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।ইনিংসের ১৫তম ওভারে বোলিং করছিলেন পান্ডিয়া। পঞ্চম বলটি করার পর উইকেটে পড়ে যান তিনি। ছুটে আসেন ভারতীয় ফিজিও।

প্রাথমিক চিকিৎসায় সেরে না উঠা পান্ডিয়াকে দ্রুত স্ট্রেচারে করে নিয়ে যাওয়া হয় মাঠের বাইরে।

এ সম্পর্কিত আরও খবর