মেক্সিকোর দ্বিতীয় বিভাগ ফুটবল দলের কোচ ম্যারাডোনা

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 02:22:58

মেক্সিকোর সঙ্গে ডিয়োগো ম্যারাডোনার অনেক মধুর স্মৃতি রয়েছে। ১৯৯৬ সালের বিশ্বকাপ আর্জেন্টিনা জিতেছিল এই মেক্সিকোর মাঠ থেকেই। ম্যারাডোনা সেই বিশ্বকাপে ছিলেন দলের অধিনায়ক। সেই বিশ্বকাপই বিশ্বের বুকে চিনিয়েছিল ম্যারাডোনার নামের ফুটবল জাুকরকে। স্মৃতিঘেরা সেই মেক্সিকোতে ফের যাচ্ছেন ম্যারাডোনা। তবে এবার তার ভূমিকা ভিন্ন। মেক্সিকোর দ্বিতীয় বিভাগের একটি ফুটবল ক্লাবের কোচের দায়িত্ব পেয়েছেন ডিয়োগো। ক্লাবের নাম দারাােস দে সিনালোয়া। মেক্সিকোর পত্রপত্রিকা জানায় এই ক্লাবের আগের কোচ ফ্রান্সিসকো গোমেজকে বৃহস্পতিবার বরখাস্ত করা হয়। সেই বরখাস্তের পরপরই ক্লাবটি ডিয়োগো ম্যারাডোনাকে তাদের নতুন ম্যানেজার বা কোচ হিসেবে ঘোষণা করে।

ওয়েলকাম ডিয়োগো-এই শ্লোগান লিখে ক্লাবের ওয়েবসাইট এবং ফেসবুকের ওয়ালে একটি ছোট্ট ভিডিও সংযোজন করা হয়েছে।

আরব আমিরাতের আল ফুজাইরা ক্লাবের সঙ্গে কোচ ম্যারাডোনার চুক্তি চলতি বছরের এপ্রিলে শেষ হয়। ৫৭ বছর বয়সী ম্যারাডোনা আর্জেন্টিনা জাতীয় দলের ফুটবল ম্যানেজারের দায়িত্বও পালন করেছিলেন দুই বছরের জন্য। ২০০৮ থেকে ২০১০ সালের তার সেই মেয়াদে অবশ্য স্মরণীয় রাখার মতো কোন সাফল্য এনে দিতে পারেনি আর্জেন্টিনা। খেলোয়াড় হিসেবে বিশ্বকাপ জিতলেও কোচ হিসেবে আর্জেন্টিনাকে সেই সাফল্যে এনে দিতে পারেননি।

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ম্যারাডোনার অভিষেক হয় ১৯৭৭ সালে। বিশ্বকাপ জিতেন ১৯৮৬ সালে। আর জাতীয় দলের হয়ে ক্যারিয়ারটা শেষ হয় তার চরম বিতর্কের মধ্য দিয়ে ১৯৯৪ সালের বিশ্বকাপে। সেই বিশ্বকাপে ড্রাগ টেস্টে পজিটিভ প্রমাণিত হয়ে বহিস্কৃত হন।

ক্যারিয়ারে আর্জেন্টিনোস জুনিয়র্স, বোকা জুনির্য়স, বার্সোলোনা এবং নেপোলিসহ বেশ কয়েকটি ক্লাবে খেলেছেন ম্যারাডোনা। তাকে শতাব্দির সেরা ফুটবলার হিসেবে বিবেচনা করা হয়।

কোচ হিসেবে ক্লাব ফুটবলেও যে ম্যারাডোনার সাফল্যের পাল্লা খুব ভারী এমন কিছু নয়। দেখা যাক মেক্সিকো এবার কোচ হিসেবে তার জন্য সফল ভেন্যু হয় কিনা? মেক্সিকোর দারাােস দে সিনালোয়া ক্লাব ২০০৩ সালে গঠিত হয়। ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ পেপ গার্দিওলাও একসময় এই ক্লাবের ফুটবলার ছিলেন। ১৯৯৬ সালে ছয় মাসের জন্য গার্দিওলা এই ক্লাবে খেলেন।

এ সম্পর্কিত আরও খবর