সরকারবিরোধী আন্দোলনে রূপ দিতে ‘রাজনৈতিক অনুপ্রবেশ’ ঘটেছে

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:11:26

সরকারবিরোধী আন্দোলনে রূপ দিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে রাজনৈতিক অনুপ্রবেশ ঘটেছে বলে মন্তব্য করেছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (৪ আগস্ট) দলীয় সভানেত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী কাদের বলেন, ‘কেউ দলীয়ভাবে এ আন্দোলন সমর্থন দিয়েছেন, এটা সরকারবিরোধী আন্দোলনে রূপ দিতে চেয়েছে। আমাদের উদ্বেগ হলো, তাদের শান্তিপূর্ণ ইনোসেন্ট আন্দোলনে রাজনৈতিক অনুপ্রবেশ ঘটেছে।

এসময় রাজনৈতিক নেতাদের ছবি দেখিয়ে তিনি বলেন, ‘যিনি আন্দোলনে ঢুকে পড়েছে। এগুলো খারাপ লক্ষণ।’

তিনি বলেন, কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনে রাজনৈতিক ফায়দা লুটতে রাজনৈতিক নেতাদের অনুপ্রবেশ ঘটেছে, তাদের গতিবিধি লক্ষ্য রাখছে গোয়েন্দাবাহিনী।

দুর্ঘটনায় নিহত দুই শিক্ষার্থীদের বিচার হবে জানিয়ে তিনি বলেন, ‘মালিক চালক হেলপার বিচারের মুখোমুখি হয়েছে।আমরা মনে হয়, এরমধ্য দিয়ে এ পরিস্থিতিতে সরকার তার জরুরি কাজটি করে ফেলেছে। দুই পরিবারকে ডেকে শান্ত্বনা দিয়েছে, সহায়তা করেছেন।’

শিক্ষার্থীদের নয়টি দাবি সরকার বাস্তবায়ন করছে জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নে সরকার কাজ শুরু করেছে; শুরু হয়েছে।এর মধ্যে দুর্ঘটনা কবলিত এলাকায় আন্ডারপাস করার কাজও করা হচ্ছে, এটি সেনাবাহিনী করছে। স্পীড বেকারের দাবির প্রেক্ষিতে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে রাম্বলস্ট্রিটও করা হবে।’

ফিটনেসবিহীন সব গাড়ির রুট পারমিট বাতিল করা হবে জানিয়ে তিনি বলেন, ‘ইতোমধ্যে কাজও শুরু করেছে বিআরটিএ।

শিক্ষার্থীদের ঘরে ফিরতে কথা যারা বলছেন তাদেরকে শুভবোধ স্বাগত জানিয়ে তিনি বলেন, তবে যারা কোমলমতিদের আন্দোলনে ঢুকে রাজনীতির বিষবাষ্প দিতে চেয়েছেন। এর মাধ্যমে নিজেদের রাজনৈতিক ফায়দা লুটতে চায়, এদের বিষয়ে শিক্ষার্থীদের সতর্ক থাকতে হবে।  শিক্ষার্থীদের বাড়ি বা ক্যাম্পাসে ফেরাতে অভিভাবকসহ সবার সহযোগিতা চেয়েছেন কাদের।

এসময় উপস্থিত ছিলেন দলের যুগ্ম সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসে,  একেএম এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী,  দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ ও উপ দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর