রাজনৈতিক ‘মেরুকরণ’ দেখতে আরও অপেক্ষা করতে হবে

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 01:39:56

আগামী নির্বাচনে ঘিরে রাজনৈতিক দলগুলো কিভাবে কার সঙ্গে কার জোটকেন্দ্রিক মেরুকরণ ঘটাবে তা দেখার জন্য আরও অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২৪ জুলাই) বিকেলে রাজধানী ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমন্ডলীর সভা শেষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে  তিনি এ কথা বলেন।

আগামী নিবার্চন ঘিরে আওয়ামী লীগের জোট বাড়বে কিনা? জানতে চাইলে সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ইলেকশন যতই ঘনিয়ে আসবে; ততোই দৃশ্যপটের মধ্যে কিছু কিছু পরিবর্তন আসবে। ইলেকশনের শিডিউল অ্যানাউন্স হয়ে যাবে, নির্বাচন যতই ঘনিয়ে আসছে ততোই এ ব্যাপারে পোলারাইজেশন স্বাভাবিক।

‘আমাদের এখানে পোলারাইজেশনটা কিভাবে হবে? সেটা দেখার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে?’

সাম্প্রদায়িকতা-বিভাজনমূলক রাজনীতির কারণে জোট মেরুকরণের সমীকরণ স্পষ্ট না করলেও তিনি বলেন, আমাদের এখানে সাম্প্রদায়িকতা একটা ব্যাপার আছে, এখানে ডিভাইসিক পলিটিক্স আছে, সেখানে পোলারাইজেশনটা কার সঙ্গে কার হবে? কিভাবে ঘটবে? এইসব বিষয়গুলোর সমীকরণটা একটা পর্যায়ে কোথায় দাঁড়াবে, সেটা এখনে বলা যাবে না।

সিপিবির মুজাহিদুল ইসলামের সঙ্গে দেখা করাকে 'অফিসিয়াল আলাপ নয়' দাবি করে বলেন, জাস্ট এটা সৌজন্য সাক্ষাৎ। আমি বাসদের খালেকুজ্জামানের সঙ্গেও ফোনে কথা বলেছি। আমি ফোনে কাদের সিদ্দিকী সাহেবের সঙ্গেও কথা বলেছি। ওনি গতকাল আমাকে কল করেছিলেন কিন্তু খেয়াল করতে পারিনি। আজকে তাকে কল করেছি, কথা বলেছি।এটা একটা সৌজন্যবোধের ব্যাপার। একটা ওয়ার্কিং রিলেশনশিপ রাজনীতিতে থাকা উচিত।

নির্বাচন আসলে বিএনপির ভারতপ্রীতি বেড়ে যায় মন্তব্য করে তিনি বলেন, “ভারত ভীতিটা যাদের এতো প্রবল,ইলেকশন আসলে ভারতপ্রীতি কেন বেড়ে যায়? যারা সারা বছরই ভারত ভীতিতে ভোগে ইলেকশন আসলেই তাদের ভারত প্রীতি কেন? এতো ঘন ঘন যাচ্ছেন কেন?

তিনি আরও বলেন, ভারত কাউকে ক্ষমতায় বসাবে এটা আমরা বিশ্বাস করি না। এজন্য আমরা তোষামোদিও করি না।

বিএনপির রাজনীতি 'ছদ্মবেশী বিদ্বেষপ্রসূত' দাবি করে কাদের বলেন, এই ছদ্মবেশী বিদ্বেষপ্রসূত নেতিবাচক রাজনীতির কারণে আগামী নির্বাচনে বিএনপির পরাজয় হবে এবং আগামী নির্বাচনে মাশুল দিতে হবে।

 

সভায় ওবায়দুল কাদেরে সভাপতিত্বে আওয়ামী লীগের সাংগঠনিক  সম্পাদক একেএম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ,  প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, উপ দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর