ভদ্রলোক মুখোশধারীরাই সমাজকে কলুষিত করছে

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 01:54:09

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমদকে ‘মুখোশধারী ভদ্রলোক’ আখ্যা দিয়ে আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল হক হানিফ বলেন, এসব ভদ্রলোক মুখোশধারীরাই সমাজকে কলুষিত ও অশান্ত করছে।

বিএনপির চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার মুক্তিসহ চারটি শর্ত কথা উল্লেখ করে শনিবার (২২ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের এক অনুষ্ঠানে এই বিএনপিপন্থী বুদ্ধিজীবী বলেন, চারটি পূরণ হলে আগামী নির্বাচন হতে পারে।

এমাজউদ্দিনের শর্ত চারটি হল- বিএনপি চেয়ারপারসনসহ সারাদেশের বিভিন্ন দলের ২০ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে ৭৮ হাজার মামলা প্রত্যাহার, নির্বাচনের তফসিলের আগে চলমান জাতীয় সংসদ ভেঙে দেয়া, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি মিলে নির্বাচনকালীন সরকার গঠন করবে। এতে বৃহত্তম বিরোধী দল হিসেবে বিএনপিকে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ তিন-পাঁচটি মন্ত্রণালয়ের দায়িত্ব দিতে হবে। যাতে তারা সঠিকভাবে নির্বাচনের জন্য কাজ করতে পারে। পাশাপাশি প্রার্থীরা যাতে সব ভোটারের কাছে ভোট চাইতে পারেন সেই পরিবেশ তৈরি করতে হবে।

এমজাউদ্দিনের বক্তব্যের প্রেক্ষিতে রোববার (২২ জুলাই) বিকেলে রাজধানীর শ্রী শ্রী ঢাকেশ্বরী মন্দিরে এক অনুষ্ঠানে মাহবুব উল হক হানিফ বলেন, আমরা দেখলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত সাবেক উপাচার্য আগামী নির্বাচনের কয়েকটি শর্ত দিয়েছেন। উনার একটি শর্তে দৃষ্টিপাত করা চাই। উনি বলেছেন-নির্বাচনের আগে বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে যে সমস্ত মামলা হয়েছে, সকল মামলা প্রত্যাহার করতে হবে।

তার বক্তব্যের সমালোচনা করে হানিফ বলেন, ২০১২-২০১৩ সালে যুদ্ধাপরাধীদের বিচার হলে সেই বিচারের রায়কে বন্ধ করতে যে তাণ্ডব, ধ্বংসলীলা চালিয়েছিল, যেভাবে গাড়ি পুড়িয়ে মানুষ হত্যা করা হয়েছিল। সেই হত্যার মামলার আসামিকে কিভাবে সরকার তাকে খালাস করে দিবে?

তিনি বলেন ,“অবাক হয়ে যাই- ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সাবেক শিক্ষক, একজন শ্রদ্ধেয় মানুষ হত্যাকারী সন্ত্রাসীর পক্ষে অবস্থান নিবে, রাজনৈতিক দোহাই দিয়ে তাদের পক্ষে যাবে- এই দাবি প্রত্যাশা করি না।

তিনি আরো বলেন, “আমরা পরিস্কারভাবে জানিয়ে দিতে চাই- রাজনৈতিক দোহাই দিয়ে কোনো সন্ত্রাসী, কোনো খুনি, নাশকতাকারী ঘটনার সঙ্গে জড়িত বিচার থেকে তাদের রেহাই পাওয়ার কোন সুযোগ নেই। এবং এই দাবি যারা জানাবে- আমরা তাদের ধিক্কার জানাব।

তিনি বলেন, এরা ভদ্রলোকের মুখোশধারী এরাই সমাজকে কলুষিত করতে চায়। এরা সমাজকে কলুষিত করে সামজে অশান্তি সৃষ্টি করতে চায়। আসুন, আমরা শুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার হই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমস্ত অশুভ শক্তিকে নস্যাৎ করে বাংলাদেশ ও সাম্প্রদায়িক সম্প্রীতকে এগিয়ে নেয়া প্রত্যাশা তিনি ব্যক্ত করেন।

আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকনের সাধারণ সম্পাদক শ্রীপাদ চারু চন্দ্র দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, সাংবাদিক স্বপন সাহা, মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি ডি এন চ্যার্টাজি, সাধারণ সম্পাদক শ্যামল রায় প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর