বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে: জোনায়েদ সাকি

বিবিধ, রাজনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 14:19:19

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, বিজেপি মুসলিম বিদ্বেষী বিভাজন সৃষ্টি করছে। তাদের ফাঁদে পা না-দিয়ে বাংলাদেশের মানুষকে ঐক্যবদ্ধ থাকতে হবে; বাংলাদেশে যেন কোন সাম্প্রদায়িক পরিস্থিতি সৃষ্টি না হয়।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে গণসংহতি আন্দোলনের উদ্যোগে ভারতে এনআরসি-সিএএ: দক্ষিণ এশিয়ায় প্রভাব ও বাংলাদেশে করণীয় শীর্ষক গোলটেবিল আলোচনায় তিনি এসব মন্তব্য করেন বলে এক সংবাদ বিজ্ঞপিতে জানানো হয়।

জোনায়েদ সাকি বলেন, ভারতের অর্থনৈতিক সংকটকে পাশ কাটানোর জন্য এমন একটি উগ্র সাম্প্রদায়িকতাকে সামনে নিয়ে আসা হয়েছে। দেখা যাচ্ছে, বিজেপি যত বেশি বিভেদের রাজনীতি সামনে আনে তত বেশি ভোট বাড়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ভারত কখনো একজাতির দেশ নয়, বহুজাতির দেশ। এই সত্যটা ইচ্ছে করে চাপা দিয়ে সংকট তৈরি করা হয়েছে।

ডা. জাফরউল্লাহ চৌধুরী বলেন, এক আসামে ১৯ লাখ নাগরিকত্বহীন মানুষকে বাংলাদেশে ঠেলে দেয়া হলে তা আমাদের ওপর খারাপ প্রভাব সৃষ্টি করবে। ফলে বাংলাদেশে এ-নিয়ে মুখ খোলা দরকার।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, সাম্প্রদায়িক-ফ্যাসিবাদী এই বিপদ মোকাবেলার জন্য দক্ষিণ এশিয়ায় মানুষের সংহতি গড়ে উঠা দরকার।

বিশিষ্ট আলোকচিত্রী গবেষক শহীদুল আলম বলেন, ‘নিরাপদ-সড়কের আন্দোলনে আমার সাহসী ভূমিকা নিয়ে অনেকে বলেন কিন্তু এটা এমন কিছু না। এ-মুহূর্তে ভারতে যা হচ্ছে তার প্রতিবাদে এতটুকু দায়িত্ব সকলের পালন করা উচিত।’

গোলটেবিল আলোচনায় আরও বক্তব্য রাখেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাইদ ফেরদৌস, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।

এ সময় উপস্থিত ছিলেন, অধ্যাপক তানজিম উদ্দীন খান, সায়েমা খাতুন, শিল্পী চিন্তক অরূপ রাহী, সমগীত সাংস্কৃতিক প্রাঙ্গণের প্রধান অমল আকাশ, রাষ্ট্রচিন্তার সংগঠক হাসনাত কাইয়ূম প্রমুখ।

গণসংহতি আন্দোলনের ভারপ্রাপ্ত নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেলের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ প্রারম্ভিক বক্তব্য উপস্থাপন করেন।

এ সম্পর্কিত আরও খবর