খালেদা জিয়ার রাজনৈতিক ‘পরিসমাপ্তি’ ও ‘শেষ পরিণতি’

, রাজনীতি

পলিটিক্যাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 16:32:41

ঢাকা: কারাবন্দি বিএনপি নেত্রী খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে নানা রকম খবর পাওয়া যাচ্ছে বিভিন্ন সূত্রের মাধ্যমে। মিডিয়ায় প্রকাশিত খবরগুলো উদ্বেগজনক। আবার বিভিন্ন সূত্রে প্রাপ্ত খবরগুলোকে এক সাথে করলে সেগুলোকে মনে হয় পরস্পর-বিরোধী।

খালেদা জিয়ার স্বাস্থ্য সম্পর্কে বিএনপি যা বলছে, আওয়ামী লীগ বলছে উল্টো। অবস্থাদৃষ্টে মনে হয় প্রবীণ বয়সে বাংলাদেশের একদার প্রধানমন্ত্রী চরম রাজনৈতিক দুর্ভাগ্যের সম্মুখীন। স্বৈরাচার বিরোধী আন্দোলনের গৌরবোজ্জ্বল অতীত নিয়ে তিনি শেষ পর্যন্ত কোন রাজনৈতিক পরিসমাপ্তি ও পরিণতির দিকে এগিয়ে যাচ্ছেন, সেটাই এখন মিলিয়ন ডলারের প্রশ্ন।

নেত্রীর কারাবরণ ও স্বাস্থ্য পরিস্থিতি সম্পর্কে তার দল বিএনপির বক্তব্য ও কর্মসূচি আম জনতার মধ্যে তো বটেই, দলের কর্মী-সমর্থকদের মধ্যেও তেমন কোনও আলোড়ন জাগায় নি। সংগঠন হিসাবে বিএনপির দুর্বলতম অবস্থান খালেদা মুক্তির ইস্যুতে বার বার প্রমাণিত হয়েছে। নেতাদের কথা-বার্তা এবং তৎপরতার বিশ্বাসযোগ্যতাও তলানীতে গিয়ে ঠেকেছে। একটি সুদৃঢ় রাজনৈতিক দল হিসাবে বিএনপিকে গড়ে তোলার ব্যর্থতার ফল শীর্ষ নেতৃত্ব এখন মর্মে মর্মে টের পাচ্ছেন।

বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপির এই এলোমেলো, দ্বিধাগ্রস্ত ও অসহায় অবস্থান কেন এবং কিভাবে তৈরি হয়েছে, সেটা অবশ্য অন্য আলোচনার বিষয়। কে বা কারা এই দলীয় অধঃপতনের জন্য দায়ী, সেটাও ভিন্ন বিশ্লেষণের প্রসঙ্গ। তবে দলকে ক্ষমতায় ফিরিয়ে আনতে এবং দলের মূল নেত্রীকে রক্ষা করতে বিএনপি যে বার বার ব্যর্থতার পরিচয় দিচ্ছে, সেটা সকলের কাছেই পরিস্কারভাবে প্রকাশ পেয়েছে। ২৯৯১ সালে যে বিএনপি আন্দোলনে বিজয়ী হয়ে তেজে ও বিক্রমে ক্ষমতায় এসেছিল, ২০/২৫ বছর পর সেই বিএনপি ক্ষমতার বাইরে অবস্থান করে একেবারেই মিইয়ে গেছে। দলীয় সংগঠন ও শীর্ষ নেতৃত্বকে রক্ষা করার সামর্থ্যও দলটি দেখাতে পারছে না।

দলের এই নাজুক পরিস্থিতিতে কারাগারে আটক দলনেত্রী খালেদা জিয়ার রাজনৈতিক ভবিষ্যৎ সম্পর্কে হতাশা বৃদ্ধি পাওয়াই স্বাভাবিক। তার রাজনৈতিক ‘শেষ পরিণতি’ সম্পর্কেও আশাবাদী কিছুই দেখা যাচ্ছে না। বাংলাদেশের রাজনীতিতে একদা তারকার মতো উজ্জ্বলতায় অধিষ্ঠিত বেগম খালেদা জিয়াকে ঘিরে ক্রমে ক্রমে যে আশাহীনতার একটি কৃষ্ণবলয় তৈরি হয়েছে, সেটাই মনে হয় দিনে দিনে ব্যাপকতা লাভ করে পূর্ণতা পাচ্ছে।

বিএনপি ও খালেদা জিয়া যে চরম একটি অস্তিত্বের সঙ্কটময় পরিস্থিতি পাড়ি দিচ্ছেন, তা দিবালোকের মতো স্পষ্ট। এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য আদৌ কোনও কৌশলগত অবস্থান ও কর্মসূচি আছে কি-না, সেটাই এখন পযন্ত জনগণ ও কর্মীদের সামনে স্পষ্ট করতে পারে নি বিএনপি। দিকচিহ্ণহীন অস্বচ্ছ পথ ধরে এগুচ্ছে বিএনপি আর এর ফলে  খালেদা জিয়ার রাজনৈতিক ‘শেষ পরিণতি’ সম্পর্কে আশঙ্কাজনক একটি বৃত্ত দিনে দিনে পরিপুষ্ট হচ্ছে।

সঙ্কট ও বিপদ থেকে উত্তরণের জন্য লড়াই, সংগ্রাম, আপোস বা সমঝোতার মধ্যে থেকে কোনও একটি পথ যে বেছে নিয়ে এগিয়ে যেতে হয়, এই সাধারণ জ্ঞানটুকুও দেখাতে পারছে না ক্রমশ পিছিয়ে যাওয়া বিএনপি। এমন কি, জন্মের পর থেকে সবচেয়ে সঙ্কটজনক কাল অতিক্রম করলেও সেটা বিএনপির বর্তমান নেতাদের হাসি-খুশি চালচলন ও খোশালাপে বোঝার উপায় নেই। তাদের বডি ল্যাঙ্গুয়েজ ও ভাষা শুনলে নেত্রী যে বিপদে আছেন, সেটাই মনে হয় না। মনে হয়, খোদ বিএনপিকে জিম্মি করে দলের বড় মাপের কেন্দ্রীয় নেতাদের কেউ কেউ যেন খালেদা জিয়ার রাজনৈতিক ‘পরিসমাপ্তি’ ও ‘শেষ পরিণতি’র জন্য অধীরে অপেক্ষা করছেন!        

এ সম্পর্কিত আরও খবর