ওবায়দুল কাদের সেই পুরনো খেলা শুরু করেছেন: মির্জা ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.ক, ঢাকা | 2023-08-31 03:18:25

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বিএনপিকে দোষ দেওয়ার সেই পুরনো খেলা শুরু করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তার এই ধরনের কথা আত্মহননের সমান।

বুধবার (২৮ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে ‘রোহিঙ্গা সংকট ও বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বিএনপি আয়োজিত গোলটেবিল বৈঠকের সমাপনী বক্তব্যে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবারও সেই পুরনো খেলা শুরু করেছেন। রোহিঙ্গা সমস্যা নিয়ে বিএনপিকে দায়ী করতে শুরু করেছেন। আমাকে দায়ী করেছেন যে, এই ইস্যু নিয়ে নাকি রোহিঙ্গাদের উস্কে দিচ্ছি। তার এই ধরনের কথা আত্মহননের সমান। এই ধরনের কথা শুধু রোহিঙ্গা সমস্যা সমাধানে বাধা হয়ে দাঁড়াবে তা নয়, মিয়ানমারকে আরও শক্তিশালী করবে এবং বাংলাদেশের এই সমস্যা আরও জটিল করবে।

রোহিঙ্গা ইস্যুটি এখন সত্যিকার অর্থেই বিপদজনক অবস্থানে চলে গেছে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, আমরা আগেই বলেছিলাম, এ সমস্যার সমাধান বাংলাদেশের একার পক্ষে সম্ভব হবে না। সরকারের পক্ষেও না। সেজন্য আমরা বলে এসেছি, একটি জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে, এর কোনো বিকল্প থাকতে পারে না। এজন্য প্রধানমন্ত্রী, ক্যাবিনেটের সদস্য ও অন্যান্য রাজনৈতিক দলের সমন্বয়ে একটি টিম গঠন করে অতি দ্রুত সেই সমস্ত দেশগুলোতে যাওয়া, যেগুলো এই সমস্যার সঙ্গে জড়িত রয়েছে। কিন্তু সরকার সেটা করেনি, সমস্যা সমাধানে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে সরকার। রোহিঙ্গাদের জন্য ইতোমধ্যেই আমাদের অর্থনীতি ও সামাজিক সমস্যার সৃষ্টি হচ্ছে।

মির্জা ফখরুল বলেন, জাতিকে ঐক্যবদ্ধ করতে হবে, এর কোনো বিকল্প নেই। ঐক্যবদ্ধ জাতিকে নিয়েই রোহিঙ্গা সমস্যা সমাধানের পথে এগিয়ে যেতে হবে। রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে হলে অবশ্যই তাদের নাগরিকত্ব, জন্মভূমি, তাদের অধিকার নিশ্চিত করতে হবে। কিন্তু এই সরকারের ব্যর্থতা, অযোগ্যতা, নতজানু পররাষ্ট্রনীতি তাদের এমন জায়গায় নিয়ে গেছে যে, এখন তারা এই ইস্যুতে মিয়ানমারের দ্বারা পরিচালিত হচ্ছে। তাদের (মিয়ানমারের) কাজ তারা করে যাচ্ছে। এখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন, ভারত, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, সুইডেন, আফগানিস্তান, নরওয়ে, সুইজারল্যান্ড, পাকিস্তান, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, তুরস্ক, জাতিসংঘের প্রতিনিধি ছাড়াও বেশ কয়েকটি দেশের কূটনীতিক ও প্রতিনিধিরা।

এছাড়া বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী রোহিঙ্গাদের নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

দলটির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদের সঞ্চালনায় এ সময় আরও উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহাবুব উল্লাহ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ আহমেদ, অধ্যাপক দিলারা চৌধুরী।

এছাড়াও উপস্থিত ছিলেন—বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন, ড. মঈন খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আযম খান, নিতাই চন্দ্র রায়, ডা. এ জেড এম জাহিদ, বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা ড. সুকোমল বড়ুয়া, সুপ্রিম কোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন আলাল, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর