ছাত্রদলের কাউন্সিল: তৃণমূল নেতাদের কাছে কেন্দ্রীয় নেতারা

বিএনপি, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 10:01:06

দীর্ঘ ২৭ বছর পর জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলে ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করা হবে। এতে বিএনপির এই সহযোগী সংগঠনটির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দূরত্ব কমছে। কাউন্সিল উপলক্ষে কেন্দ্রীয় নেতারা যাচ্ছেন তৃণমূল নেতাদের কাছে। একই সঙ্গে তারা ফোন, এসএমএস বা প্রতিনিধি পাঠিয়ে ভোট দেওয়ার অনুরোধ জানাচ্ছেন।

গত কয়েক বছর ধরে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির নেতদের সঙ্গে তৃণমূলের নেতাদের প্রায় যোগাযোগ ছিল না বলে মন্তব্য করছেন সংশ্লিষ্টরা। অনেক ইউনিটে নেই ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি।

বিএনপি’র ঘোষণা অনুযায়ী, আগামী ১৪ সেপ্টেম্বর ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির ষষ্ঠ কাউন্সিল অনুষ্ঠিত হবে। এতে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৭৬ জন প্রার্থী। এদের মধ্যে সভাপতি পদে মনোনয়ন নিয়েছেন ২৭ জন এবং সাধারণ সম্পাদক পদে ৪৯ জন। গত ২১ আগস্ট এসব প্রার্থীরা বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টনে মনোনয়নপত্র জমা দেন।

জানা গেছে, সারা দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ১১৭টি সাংগঠনিক ইউনিট রয়েছে। প্রতিটি ইউনিটে পাঁচজন করে মোট ৫৮৫ জন ভোটার পছন্দের নেতাকে ভোট দেবেন। এ কারণে ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা ভোট চাইতে যাচ্ছেন তৃণমূলের নেতাদের কাছে।
গত ২৭ বছর ধরে ছাত্রদলের কমিটি হয় বিএনপির কেন্দ্রীয় নেতাদের সরাসরি সিলেকশনের মাধ্যমে। এর ফলে গড়ে উঠে সিন্ডিকেট। যার প্রভাব বর্তমান কাউন্সিলেও পড়ছে। বয়সসীমা নির্ধারণ করে দেওয়ায় আন্দোলন করেছে ছাত্রদলের একাংশ, ফলে প্রথম দফায় ঘোষিত কাউন্সিলের তারিখ পেছাতে বাধ্য হয় বিএনপি।
বিএনপি ও ছাত্রদলের নেতারা বলছেন, ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা যখন তৃণমূলের নেতাদের কাছে যাবেন তখন সিনিয়র ও জুনিয়রদের নতুন করে সম্পর্ক তৈরি হবে। যা সংগঠনের জন্য অত্যন্ত জরুরি।

দলীয় সুত্র জানায়, আগামী ২৬ আগস্ট পর্যন্ত জমা দেওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন বিএনপি সাংগঠনিক সম্পাদক ও সাবেক ছাত্রনেতা ফজলুল হক মিলনের নেতৃত্বে গঠিত বাছাই কমিটি। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৩১ আগস্ট পর্যন্ত।

চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে ২ সেপ্টেম্বর। এরপর থেকে ১২ সেপ্টেম্বর মধ্যরাত পর্যন্ত প্রচারণা চালানো যাবে। কিন্তু এর আগেই শুরু হয়েছে প্রচারণা ও চেষ্টা-তদবির।

এদিকে মনোনয়ন জমা দেওয়া প্রার্থীদের মধ্যে ২০ থেকে ২২ জন নেতার বিরুদ্ধে বিয়ে করার অভিযোগ উঠেছে। যা প্রার্থী হিসেবে অযোগ্যতা। এসব অভিযোগের বিষয়ে আগামী ২৬ আগস্ট পর্যন্ত যাচাই ও তথ্য সংগ্রহ করবে বাছাই কমিটি। পরে ২ সেপ্টেম্বর প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

তৃণমূলে কেন্দ্রীয় নেতাদের যোগাযোগের বিষয়ে বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও সাবেক ছাত্রদল নেতা শামসুজ্জামান দুদু বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘ঢাকা থেকে কোনো নেতা যখন তৃণমূলের নেতাদের কাছে যান, এতে তারা খুশি হন। তাদের মধ্যে হৃদ্যতা, ভালোবাসা বাড়ে। এজন্য কাউন্সিল হওয়াতে সংগঠন আরও শক্তিশালী ও মজবুত হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র-সংসদ (ডাকসু) নির্বাচনে ছাত্রদলের পক্ষে ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতা করা মোস্তাফিজুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘তারেক রহমান একটি যুগান্তকারী সিধান্ত নিয়েছেন। এর ফলে আমরা যারা কেন্দ্রীয় নেতা রয়েছি তাদের সঙ্গে তৃণমূল নেতাদের যোগসূত্র তৈরি হচ্ছে। আগামীদিনে কেন্দ্রীয় নেতাদের সংস্পর্সে ছাত্রদল শক্তিশালী সংগঠনে পরিণত হবে।’

এ সম্পর্কিত আরও খবর