তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য উচ্চ আদালতে যাব: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 13:53:42

২১শে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় তারেক রহমানকে মাস্টারমাইন্ড উল্লেখ করে তার সর্বোচ্চ বিচারের জন্য উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (২১ আগস্ট) গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সকালে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নির্মিত বেদীতে পুষ্পার্ঘ্য নিবেদন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, তারেকের বিচারের জন্য আমরা উচ্চ আদালতে যাব। এ হত্যাকাণ্ড যারা সংগঠিত করেছিল, সেই হরকাতুল জেহাদের নেতা মুফতি হান্নানের জবানবন্দিতে উঠে এসেছে তারেকের নির্দেশনায় তারা এ অপারেশন পরিচালনা করেছিল। হত্যাকাণ্ডের বিচার হতে হলে এর মাস্টার মাইন্ডের সর্বোচ্চ বিচার হতে হবে।

ওবায়দুল কাদের বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। আর ২০০৪ সালের আগস্টে তৎকালীন বিরোধী দলীয় নেতা বঙ্গবন্ধু কন্যাকে প্রাইম টার্গেট করে বঙ্গবন্ধু এভিনিউতে বোমা হামলা চালিয়ে সন্ত্রাসবিরোধী সমাবেশে রক্তস্রোত বইয়ে দিয়েছিল বিএনপি-জামায়াত সরকার। ইতিহাসে দুটি এ ঘটনা একই সূত্রে গাঁথা। বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতিতে সরকার দল ও বিরোধী দলের যে কর্মসম্পর্ক থাকা দরকার তা এই দুইটি ঘটনার মধ্য দিয়ে নষ্ট হয়ে গেছে।

তিনি বলেন, তারপরেও আমরা যুগপৎ আন্দোলন করেছি। তারপরেও শেখ হাসিনা গণতন্ত্রের স্বার্থে বিএনপি নেত্রীকে গণভবনে আমন্ত্রণ জানিয়েছেন, ৫ জানুয়ারি নির্বাচনকে সামনে রেখে। পুত্রহারা মাকে সান্ত্বনা দিতেও সেখানে গিয়েছিল, সেদিন কি দুর্ব্যবহার প্রধানমন্ত্রীর সঙ্গে করা হয়েছে, বাংলার মানুষ জানে। সেদিন ঘরের দরজা বন্ধ করে বাংলাদেশের সংলাপের দরজা বিএনপি বন্ধ করে দিয়েছে।

২১শে আগস্ট হত্যাকাণ্ডের বিচার প্রক্রিয়া নিয়ে তিনি বলেন, এ হত্যাকাণ্ড বিচারিক আদালতে বিচার হয়েছে। ডেথ রেফারেন্সের শুনানি হবে, এটা প্রক্রিয়ার ব্যাপার। যতদ্রুত সম্ভব ইতিহাসের কলঙ্কজনক এ ঘটনার বিচার হবে। রক্তাক্ত এ ঘটনায় ২৪টি তাজা প্রাণ হারিয়ে গেছে। শেখ হাসিনা যেহেতু বেঁচে আছেন, তার সময়ে ১৫ আগস্টের যেমন বিচার হয়েছে, ২১ আগস্টেরও বিচার হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমরা শপথ নেব বাংলাদেশের রাজনীতি থেকে সন্ত্রাস সাম্প্রদায়িকতা দূর করার। বাংলাদেশের জনগণকে সঙ্গে নিয়ে ঐক্যবদ্ধভাবে সন্ত্রাস জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা মোকাবিলা করব। আর যারা বলেন গণতান্ত্রিক রাজনীতিতে কর্মসম্পর্কের অভাব ও ঘাটতি রয়েছে, তার জন্য দায়ী বিএনপি। ২১ আগস্টের মধ্য দিয়ে তারা যে দেয়াল তুলেছে সে দেয়াল ভুলে যাওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।

এ সম্পর্কিত আরও খবর