বঙ্গবন্ধু হত্যা: নেপথ্যের কুশীলবদের বিচার দাবি

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটেয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 03:40:57

বঙ্গবন্ধু হত্যার ৪৪ বছর পর নৃশংস সেই হত্যাকাণ্ডের নেপথ্যে থাকা চক্রান্তকারীদের বিচারের জোরালো দাবি তুলেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারা।

দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তারা হত্যাকাণ্ডের নেপথ্যের কুশীলবদের মুখোশ উন্মোচনে জাতীয় তদন্ত কমিশন গঠন করে বিচারের প্রক্রিয়া শুরু করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার (১৬ আগস্ট) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় আওয়ামী লীগ নেতারা এ দাবি জানান।

বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত এ আলোচনায় সভায় দলের প্রেসিডিয়াম সদস্য আব্দুল মতিন খসরু বলেন, বঙ্গবন্ধুকে যারা খুন করল তাদের যারা পুরষ্কৃত করল তারা হলো চক্রান্তকারী, তারাই মাস্টার মাইন্ড। নেপথ্যের চক্রান্তকারীদের জন্য জাতীয় একটি তদন্ত কমিশন করে বিচারের আওতাধীন করতে হবে। হত্যাকাণ্ডের চক্রান্তকারীদের বিচার না করলে প্রকৃত বিচার হবে না বলে আমি বিশ্বাস করি।

কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্য নায়ক যারা তারা সব মিলেমিশে একাকার হয়ে গিয়েছিল। আমরা শুধু চিনেছি ডালিম, রশিদ, শাহরিয়ার, ফারুক ও মোশতাককে। কিন্তু নেপথ্য নায়করা? বিশিষ্ট কূটনীতিক শশাঙ্ক ব্যানার্জী বলেছেন, ষড়যন্ত্র অনেক আগে থেকেই হয়েছিল। লন্ডনে জিয়াউর রহমানের সঙ্গে কথা বলে আমি নিশ্চিত হয়েছি শেখ মুজিবুর রহমানকে হত্যার চেষ্টা করা হচ্ছে। আমি সঙ্গে সঙ্গে দিল্লিতে বার্তা দিয়েছিলাম। দিল্লি থেকে বার্তা পৌঁছে দিয়েছিল বঙ্গবন্ধুর কাছে। কিন্তু যারা দায়িত্বে ছিল বঙ্গবন্ধুর বাড়ির নিরাপত্তায় তারা বঙ্গবন্ধুকে রক্ষা করার দায়িত্ব কেন পালন করেনি? কেন জাতি তার স্রষ্টাকে হারাল? কেউ কি ছিল না সেদিন ডাক দেওয়ার? আজ তাই সোচ্চার একটি দাবি বেরিয়ে এসেছে এবারের ৪৪তম শাহাদাৎবার্ষিকীতে। সেটু হলো—নেপথ্য কারিগরদেরও দেখতে চায় জাতি।

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সম্পৃক্ততার কথা তুলে ধরে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, জিয়াউর রহমান জাতির পিতাকে হত্যা করেছে, জিয়াউর রহমানের মরণোত্তর বিচার বাংলার মাটিতে হোক, এটা আমরা চাই। এটা আমাদের সময়ের দাবি।

সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বাংলাদেশকে যারা ধ্বংস করতে চেয়েছিল, অতিবাম, উগ্রবাম বৈজ্ঞানিক সমাজতান্ত্রিক শক্তি, সেই চৈনিক শক্তি, যারা সবাই মিলে সম্মিলিতভাবে জাতির জনকের হত্যাকাণ্ডের সঙ্গে সক্রিয় ছিল আজকে তদের স্বরূপ, তাদের পরিচয়, মূল ঘটনা জাতির কাছে উন্মোচন করা দরকার। আওয়ামী লীগের ভেতরেও যদি কেউ থেকে তাদের চরিত্র, তাদের মুখোশ আজ উন্মোচিত হওয়া প্রয়োজন।

এ সম্পর্কিত আরও খবর