তরুণদের দলে টানছে আওয়ামী লীগ

আওয়ামী লীগ, রাজনীতি

তপন কান্তি রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 22:05:31

কয়েকদিন আগে ৭০ বছর পূর্তি করল এই ভূখণ্ডের প্রাচীনতম রাজনৈতিক দল আওয়ামী লীগ। রাজনীতির দীর্ঘ পথচলায় বাঙালির মুক্তির সংগ্রামে নেতৃত্ব দেয় দলটি। বর্তমানে দলটির সামনে বড় চ্যালেঞ্জ দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়া। সেই চ্যালেঞ্জকে বাস্তবে পরিণত করতে দলটি এখন তরুণ প্রজন্মকে কাছে টানছে।

আওয়ামী লীগ চায় তারুণ্যের সৃজনশীল মেধাশক্তিকে সঙ্গে নিয়ে এগোতে। তারই ধারাবাহিকতায় তরুণ প্রজন্মকে ঘিরে বিভিন্ন ধরনের কর্মপরিকল্পনা বাস্তবায়নে উদ্যাগ নিয়েছে দলটি।

উদ্যোগগুলোর মধ্যে গত ২৫ জুন ‘আওয়ামী লীগ নিয়ে তারুণ্যের ভাবনা কী’ শীর্ষক উন্মুক্ত আলোচনার আয়োজন করে দলের গবেষণা সংস্থা সেন্টার রিসার্চ ফর ইনফরমেশন (সিআরআই)। এর পরে ২৯ জুন দলের প্রচার উপ-কমিটি একই বিষয় নিয়ে মতবিনিময় করে তরুণদের সঙ্গে।

এ দুই মতবিনিময় অনুষ্ঠানে দলের দায়িত্বশীল পদধারীসহ সরকারের মন্ত্রী, অন্যান্য নীতি-নির্ধারকরাও ছিলেন। সেখানে অংশ নিয়েছে দেশের নানা প্রান্ত থেকে আসা পাঁচ শতাধিক তরুণ-তরুণী।

এছাড়াও দলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিআরআই-এর উদ্যাগে অনলাইনে জরিপ চালাচ্ছে ক্ষমতাসীন দলটি। এই জরিপে তরুণদের কাছে থেকে বিভিন্ন ধরনের মতামত সংগ্রহ করা হচ্ছে। জরিপ শেষে তা প্রতিবেদন আকারে দলের শীর্ষ নেতাদের কাছে তুলে দেবে সংস্থাটি।

আওয়ামী লীগের ওয়েবসাইটে ‘৭০-এ আওয়ামী লীগ: কী ভাবছে তারুণ্য?’ শিরোনামে এ জরিপ চলছে। জরিপে আওয়ামী লীগের কাছে প্রত্যাশা, বর্তমান পদক্ষেপ সম্পর্কে অভিমত, দেশ পরিচালনায় পরামর্শ, সরকার পরিচালনায় সফলতা-ব্যর্থতা ও বিরোধী দলের ভূমিকার মূল্যায়ন জানতে চাওয়া হয়েছে। জরিপটি পুরো জুলাই মাস ধরে চলবে বলেও জানা গেছে। জরিপে অংশ নিতে http://survey.albd.org লিংকে যেতে হবে।

সারাদেশের নতুন ভোটারদের মধ্যে থেকে জাতীয় নির্বাচনে নৌকার পক্ষে যারা কাজ করেছে তাদের অন্তর্ভুক্ত করতে এরই মধ্যে আগামী ২১ জুলাই ‘প্রাথমিক সদস্য’ সংগ্রহ অভিযান কর্মসূচিও ঘোষণা করেছে দলটি।

নতুন সদস্য সংগ্রহ অভিযানের বিষয়টি ২৮ জুন ধানমন্ডিস্থ আওয়ামী লীগের এক সংবাদ সম্মেলন করে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘অনেক নবীন এবার নির্বাচনে নৌকার পক্ষে কাজ করেছে, এর মধ্যে সচ্চরিত্রের যারা আছে; তাদের নতুন সদস্য করব।’

তরুণ প্রজন্ম আওয়ামী লীগের মূল শক্তি। তাই দলের সঙ্গে তরুণদের সম্পৃক্ত করতেই এসব উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান।

তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘আওয়ামী লীগের বয়স ৭০ বছর; প্রতিষ্ঠাকালীন সময় থেকে যারা আওয়ামী লীগে আছে তাদের নূন্যতম বয়স সত্তুর। এখন দলের প্রধান দায়িত্ব হলো তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করা।

তরুণদের জন্য দলে বিভিন্ন জায়গায় বিভিন্ন অবস্থান তৈরি করা এবং তাদের জায়গা করে দেওয়া। তারা এই দলের মূল শক্তি হিসাবে দলের হাল ধরবে।’

এ সম্পর্কিত আরও খবর