লুটপাটের তহবিল জোগাতে গ্যাসের মূল বৃদ্ধি: সাকি

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 09:54:57

দেশে উন্নয়নের নামে যে বিপুল লুণ্ঠন চলছে তার তহবিল জোগাতেই সরকার গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

তিনি বলেন, বিইআরসির গণশুনানিতে সরকার কোনভাবেই গ্যাসের মূল্যবৃদ্ধির ন্যায্যতা প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়নি। বরং বিশেষজ্ঞদের বিশ্লেষণ ও যুক্তি অনুযায়ী দাম বাড়ানোর তো প্রশ্নই আসে না বরং তা আরো কমানো সম্ভব বলে মতামত পাওয়া যায়। সমস্ত যুক্তি-তর্ক, মতামত-বিশ্লেষণকে ঠেলে ফেলে দিয়ে অত্যন্ত স্বেচ্ছাচারী কায়দায় গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণা দিয়েছে সরকার।ঃ

সোমবার (০১ জুলাই) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে গ্যাসের মূল্য বৃদ্ধি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে গণসংহতি আন্দোলন।

বিক্ষোভ সমাবেশে আরো উপস্থিত ছিলেন— গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল, রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, তাসলিমা আখ্তার, সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঈয়া, জুলহাসনাইন বাবু, আরিফুল ইসলাম, কেন্দ্রীয় সদস্য দীপক রায়, জান্নাতুল তানিয়াসহ কেন্দ্রীয় সংগঠক আলিফ দেওয়ান, বেলায়েত সিকদার প্রমুখ।

সমাবেশে জোনায়েদ সাকি বলেন, গ্যাসের দামের ওপর সরকার এখনই বিপুল মুনাফা করছে। এলএনজি ব্যবসায়ীদের সুবিধা করে দেয়ার জন্য গ্যাসের এই মূল্যবৃদ্ধির আয়োজন চলছে। জ্বালানির এই মূল্যবৃদ্ধির ফলে শুধু গরিব মানুষের চুলার খরচই বৃদ্ধি পাবে না, এর ফলে বাংলাদেশের শিল্প-কলকারখানার উৎপাদনও ক্ষতিগ্রস্ত হবে। উন্নয়নের নামে যে বিপুল লুণ্ঠন দেশে এই মূহুর্তে চলছে, তার তহবিল জোগাতেই সরকার গ্যাসের মূল্য বৃদ্ধি করছে।

সমাবেশে অন্যান্য বক্তারা বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধি অযৌক্তিক ও সরকারের স্বেচ্ছাচারী সিদ্ধান্ত। দেশের মাটি ও সাগরের নিচের গ্যাস উত্তোলন ও অনুসন্ধান না করে, দুর্নীতি ও সিসটেম লস বন্ধ না করে, বেশি দামি ও আমদানি নির্ভর এলএনজির ওপর নির্ভরশীলতা বাড়ানো হচ্ছে এবং এলএনজি ব্যবসায়ীদের সুবিধা দেয়ার জন্য গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বক্তারা আরো বলেন, বঙ্গোপসাগরে সম্ভাবনাময় গ্যাসক্ষেত্রগুলোতে সরকার অনুসন্ধান ও উত্তোলন বন্ধ রেখেছে, অথচ তার সীমান্তবর্তী অঞ্চলে মিয়ানমার বিপুল গ্যাস উত্তোলন করছে।

দেশের শিল্প ও কর্মসংস্থান ধ্বংসকারী এই জ্বালানির মূল্য বৃদ্ধির বিরুদ্ধে আগামী ৭ জুলাই রোববার দেশব্যাপী আহূত অর্ধদিবস হরতাল সফল করার আহবান জানান গণসংহতি আন্দোলনের নেতারা।

এ সম্পর্কিত আরও খবর