গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বিএনপির কর্মসূচি ঘোষণা

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 19:48:48

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আগামীকাল মঙ্গলবার সারা দেশের জেলা সদরে এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের থানায় থানায় প্রতিবাদ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি।

সোমবার (০১ জুলাই) বিকেলে এক সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচির ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে বিএনপি'র রিজভী বলেন, নেতাকর্মীরা সুবিধা অনুযায়ী প্রতিবাদ মিছিল বা সমাবেশের আয়োজন করবেন।

সরকারকে জনগণের শত্রু মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগ ১০ বছরে গ্যাসের মূল্য বাড়িয়েছ ৬ বার। এক চুলা ১৫০ টাকা ও দুই চুলা ২০০ টাকার গ্যাস এখন ৯২৫ ও ৯৭৫ টাকা করা হয়েছে। ক্ষমতাসীনদের আত্মীয়-স্বজনদের লুটপাটের জন্যই গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে সরকার।

গ্যাসের দাম বাড়ানোর ফলে সীমিত আয়ের লোকের ওপর এর প্রভাব বেশি পড়বে জানিয়ে বিএনপি নেতা বলেন, গ্যাসের মূল্য বৃদ্ধি পেলে বিদ্যুতের দামও বাড়বে। বাড়বে কলকারখানার উৎপাদন খরচও। গ্যাসের দাম বাড়ানোতে অবশ্যই জনজীবনে বিরূপ প্রভাব পড়বে। যারা সীমিত আয়ের লোক তাদের ওপর এর প্রভাব বেশি পড়বে।

তিনি বলেন, গ্যাসের দাম বাড়ানোর কারণে সব ধরনের শিল্পপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত এবং বিনিয়োগ বাধাগ্রস্ত হবে। ব্যবসা করার খরচ বেড়ে যাবে। ফলে শিল্পপ্রতিষ্ঠানের ওপর চাপ বাড়বে। এতে মূল্যস্ফীতিও বাড়বে। এ পরিস্থিতিতে গ্যাসের দাম বাড়ানোর কারণে দেশের গার্মেন্টস খাত মারাত্মক চাপে পড়ে যাবে। পরিবহনের ভাড়া বেড়ে যাবে। ব্যবসায়ীদের পরিবহন খরচ বেড়ে যাবে। জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে। নিত্য প্রয়োজনীয় পণ্যসহ সব ধরনের পণ্যের দাম বাড়বে।

বরগুনায় আলোচিত রিফাত হত্যায় আওয়ামী লীগের নেতারা জড়িত দাবি করে ছাত্রদলের সাবেক নেতা রিজভী বলেন, সারাদেশে নৃশংসতা থামছেই না। প্রতিদিন গণমাধ্যমে বেরিয়ে আসছে লোমহর্ষক নানা ঘটনা। এসব নারকীয় ঘটনার বেশির ভাগই ঘটাচ্ছে আওয়ামী লীগ ও তাদের সহযোগীরা।

সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল সহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর