ছাত্রদলের সম্মেলন: বয়সসীমা বাড়ছে না, ‘বয়স্কদের’ পুনর্বাসনের সিদ্ধান্ত

বিএনপি, রাজনীতি

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 16:00:59

বিএনপির ভ্যানগার্ড খ্যাত ছাত্রদলের নতুন কমিটিতে পদপ্রার্থীদের বয়সসীমা কমিয়ে আনা হচ্ছে। আগামী জুলাইয়ের মধ্যেই অনুষ্ঠিত হবে ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সম্মেলন। সে লক্ষ্যে সংগঠনটির সাবেক নেতাদের সমন্বয়ে তিন স্তরের কমিটি গঠন করা হয়েছে। যারা নির্বাচন পরিচালনা, বাছাই ও আপিলের দায়িত্বে থাকবেন।

পূর্বের ঘোষণা অনুযায়ী, ২০০০ সাল বা তার পরে যারা এসএসসি পরীক্ষা দিয়েছেন কেবলমাত্র তারাই সম্মেলনে অংশ নিতে পারবেন। এর বাইরে সংগঠনের ‘বয়স্ক’ নেতাদের যুবদল, সেচ্ছাসেবক দলসহ বিভিন্ন অঙ্গ সংগঠনে পুনর্বাসনের কথা ভাবছেন নীতিনির্ধারকরা।

সম্মেলন পরিচালনার দায়িত্বের থাকা ছাত্রদলের কয়েকজন সাবেক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, নিয়মিত ছাত্রদের দিয়েই ছাত্রদল পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্রদলের ঐতিহ্য ফিরিয়ে আনতে হলে এর কোনো বিকল্প নেই। আর যারা দীর্ঘদিন ছাত্রদলের আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন, জেল-জুলুম নির্যাতন সহ্য করেছেন তাদের যথাযথ মূল্যায়ন করা হবে। তাদেরকে বিএনপির অঙ্গসংগঠনগুলোতে পুনর্বাসন করা হবে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর ছাত্রদলের কমিটির বিষয়টি মূল এজেন্ডাতে উঠে আসে। পরবর্তীতে বেশ কয়েকটি জেলার কমিটি গঠনে বসয়সসীমা প্রতিপালিত হয়। হঠাৎ আবার পুরনো সিদ্ধান্তে গেলে প্রশ্ন উঠবে হাইকমান্ডের সিদ্ধান্তে। তাই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্ত অনুযায়ী নিয়মিত ছাত্রদের দিয়েই কমিটি গঠন করা হবে। যাতে প্রশ্নের অবকাশ না থাকে। আবার পুরনোদের মূল্যায়নে পুনর্বাসনের কথাও ভাবছে হাইকমান্ড।

এদিকে ছাত্রদলের সদ্য বিলুপ্ত কমিটির কয়েকজন নেতা বার্তা২৪.কম-কে জানান, পুনর্বাসনের সিদ্ধান্তে তারা সন্তুষ্ট নয়। তারা বয়সসীমা উঠিয়ে ধারাবাহিক কমিটির দাবিতে অনড় অবস্থানে রয়েছেন। অপরদিকে হাইকমান্ডও তাদের নানাভাবে বুঝানোর চেষ্টা করছেন।

ছাত্রনেতারা বলছেন, হাইকমান্ড নিয়মিত ছাত্রদের দিয়ে ছাত্রদলের নেতৃত্ব তৈরি করতে চান। কিন্তু চলমান বাস্তবতায় এ ধরনের সিদ্ধান্ত হবে দলের জন্য আত্মঘাতী। কেননা, দীর্ঘ সময় ছাত্রদলে নতুন নেতৃত্ব তৈরি হয়নি। সাবেক নেতাদের একটা জট তৈরি হয়েছে। ধারাবাহিক কমিটির মধ্য দিয়েই এই সমস্যার সামাধান করতে হবে। তা নাহলে দেখা যাবে সবাই নেতা, কর্মী নেই।

২০১৪ সালের অক্টোবর রাজীব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের কমিটি ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দুই বছর মেয়াদি কমিটির মেয়াদ শেষ হয় ২০১৬ সালের অক্টোবরে। গত আড়াই বছরেরও বেশি সময় ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছিল সংগঠনের কার্যক্রম। ৩ জুন এক বিজ্ঞপ্তির মাধ্যমে মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল করে নতুন কেন্দ্রীয় সংসদ গঠনে ৪৫ দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর