২১তম দিনেও কোনো আশ্বাস পাননি

আওয়ামী লীগ, রাজনীতি

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 23:59:03

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যে টানা ২১তম দিনের মত শনিবার (১৫ জুন) অবস্থান কর্মসূচি পালন করছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে কাঙ্ক্ষিত পদ না পাওয়া ও পদবঞ্চিতরা।

তাদের অভিযোগ- প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কথারও তোয়াক্কা করেননি সংগঠনটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। ২১তম দিনেও তাদের চারদফা দাবির একটি পূরণেরও আশ্বাস পাননি তারা।

পদবঞ্চিতদের এই কর্মসূচির মুখপাত্র ছাত্রলীগের সাবেক কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাকিব হোসেনের বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা দীর্ঘ ২১ দিন ধরে এখানে (রাজু ভাস্কর্যে) মানবেতর জীবনযাপন করছি। অথচ আমাদের দাবিগুলো বাস্তবায়ন হয়নি। ছাত্রলীগের গত মাসে (১৩ মে) কমিটি দেওয়ার পর থেকে একমাস হয়ে গেলেও এখন পর্যন্ত বিতর্কিতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। আমরা ৯৯ জন বিতর্কিত নেতার তালিকা দিলেও ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক ২৮ মে রাতে বিতর্কিত মাত্র ১৯ জনকে বহিষ্কার করেন। কিন্তু তারা কাদের বহিষ্কার করেছেন, তাও জানাননি। আমাদের পদ-পদবি মুখ্য নয়, আমরা ছাত্রলীগকে কলঙ্কমুক্ত করতে চাই।’

পদবঞ্চিতদের চারদফা দাবিগুলো হলো-

১. প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সুযোগ

২. কমিটি থেকে বিতর্কিতদের বাদ দেওয়া

৩. যোগ্যদের কমিটিতে পদায়ন এবং

৪. মধুর ক্যানটিন ও টিএসসিতে পদবঞ্চিতদের ওপর হামলার সুষ্ঠু বিচার

উল্লেখ্য, জাতীয় সম্মেলনের প্রায় এক বছর পর গত ১৩ মে ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। তারপর থেকেই ওই কমিটিকে বিতর্কিত বলে তা পুনর্গঠনের দাবিতে আন্দোলন করে আসছেন পদবঞ্চিতরা।

তাদের অভিযোগ, বিবাহিত, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, চাকরিজীবী ও বিভিন্ন মামলার আসামিসহ নানা অভিযুক্ত অনেককে পদ দেওয়া হয়েছে। অন্যদিকে বঞ্চিত করা হয়েছে ত্যাগী অনেক নেতাকে।

এ নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে মারামারিও ঘটনাও ঘটেছে। একাধিকবার হামলার শিকার হয়েছেন পদবঞ্চিতরা।

বিক্ষুব্ধদের আন্দোলনের মুখে গত ১৯ মে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক বিতর্কিত ১৭ জনের নাম প্রকাশ করেন এবং তাদের নির্দোষ প্রমাণেরও সুযোগ দেন। গত ২৮ মে বিদ্রোহীদের তোপের মুখে বিতর্কিত ১৯টি পদ শূন্য ঘোষণা করা হয়, কিন্তু সেটাকে শুভংকরের ফাঁকি বলে ঘোষণা দেন তারা।

এরপর ২৯ মে পূর্ণাঙ্গ কমিটিকে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়ার কর্মসূচি ঘোষণা হলে ফের অবস্থানে ফেরেন বিক্ষুব্ধরা। তাদের দাবি- আগে বিতর্কিত সবাইকে সরাতে হবে, তারপরই যেন কর্মসূচি নেওয়া হয়।

২৬ মে রাত থেকেই রোদ-বৃষ্টির মধ্যেও তারা এই কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। দাবি মানা না হলে ঈদ পেরিয়েও অবস্থান ধরে রাখার ঘোষণা দিয়েছিলেন তারা। গত ৫ জুন ইদের দিনেও তাদের অবস্থান কর্মসূচি অব্যাহত থাকে।

এ সম্পর্কিত আরও খবর