জাপার মেয়র প্রার্থীর পাশে নেই সিনিয়র নেতারা

বিবিধ, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 10:33:39

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনের প্রচারণায় নেই জাতীয় পার্টির সিনিয়র নেতারা। মহানগর উত্তর জাতীয় পার্টির সভাপতি এসএম ফয়সল চিশতীর আচরণে ক্ষুব্ধ তৃণমূলের নেতাকর্মীরা।

নির্বাচনী প্রচারণা শুরুর পর থেকে তাকে একদিনের জন্যও ক্যাম্পেইনে দেখা যায় নি। জাপার মেয়র প্রার্থী শাফিন আহমেদ ও পার্টির নেতাকর্মীরা তার সঙ্গে যোগাযোগ করলে বিরূপ মন্তব্য করেছেন। বলেছেন, আগে আমার বাসায় টাকা দিয়ে যেতে হবে তবেই নামবো। না হলে নির্বাচনী ক্যাম্পেইনে নামছি না।

তার এই রহস্যজনক আচরণে অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেছেন, মহানগরের এই নেতার কারণে ভীষণভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে জাতীয় পার্টি। কাগজে কলমে তিনি নির্বাচনী এলাকার শীর্ষ নেতা রাতদিন যেখানে মাঠে থাকার কথা। সেখানে তিনি নিজে হাত গুটিয়ে বসে আছেন। প্রতিদ্বন্দ্বি প্রার্থীর কাছ থেকে অর্থনৈতিক সুবিধা নেওয়ার গন্ধ খুঁজছেন কেউ কেউ।

সভাপতি যখন লাপাত্তা তখন মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদকও নেই মাঠে। নির্বাচনের শুরু থেকেই সিঙ্গাপুরে অবস্থান করছেন। ঠিক কবে নাগাদ দেশে ফিরবেন তার কোনো হদিস জানে না কেউ।

তবে অবাক ও বিস্ময়ের বিষয় হচ্ছে মেয়র পদে দলীয় মনোনয়ন প্রত্যাশী হাসিবুর রহমান জয় এখানে ত্রাতার ভূমিকা নেমেছেন। যার বাংলাদেশের রাজনীতিতে অনেকটাই বিরল বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন তোতা।

তিনি বার্তা২৪.কমকে বলেন, যে কাজটি করার কথা ছিলো মহানগর সভাপতির। সেই ভূমিকা পালন করছেন যুগ্ম আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক হাসিবুর রহমান জয়। তিনি মেয়র পদে প্রার্থী হতে দলীয় মনোনয়ন নিয়েছিলেন। দল তাকে মনোনয়ন না দিলেও তার প্রতিদ্বন্দ্বি প্রার্থীর হয়ে দিন-রাত নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন।

শুধু কি গায়ে খেটে যাচ্ছেন তেমনটা কিন্তু নয়।নিজের পকেটের টাকা খরচ করে মাঠে কর্মীদের চাঙ্গা করে রেখেছেন। যেটুকু হচ্ছে সবটাই তার ভূমিকার কারণে সম্ভব হয়েছে বলে দাবী করেন আনোয়ার হোসেন তোতা।

প্রতিদিনের প্রচারণায় আমরা তাকেই পেয়েছি সামনে। এতে করে মাঠে এখন জাপার পক্ষে আওয়াজ উঠেছে। আর মহানগরের সভাপতি পার্টির সঙ্গে বেঈমানী করে নিরব রয়েছেন। আমরা পার্টি তথা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সম্মান রক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছি। যাতে করে নির্বাচনের পর প্রমাণ হয় জাপার সমর্থন রয়েছে সংগঠন রয়েছে। সাধারণ ভোটারদের ব্যাপক সাড়া পাচ্ছেন বলে জানান জাপার এই নেতা।

হাসিবুর রহমান জয় বার্তা২৪.কমকে বলেন, মহানগরের সভাপতিকে একদিনের জন্যও মাঠে পাইনি। তাকে মেয়র প্রার্থী শাফিন আহমেদ ফোন করেছিলেন, মুখের উপর বলে দিয়েছেন আগে বাসায় টাকা পৌঁছে দিতে হবে তবেই মাঠে নামবেন। না হলে নামবেন না। আর মাত্র কয়েকদিন সময় হাতে থাকলেও এখন তার কোনো ভূমিকা লক্ষ্যনীয় নয়। মহানগর কমিটির সিনিয়র নেতা দু’একজন ছাড়া অন্যরা কেউই মাঠে নামেনি।পার্টির চেয়ারম্যানকে বিষয়টি অবগত করেছি।

পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ, উপনেতা ও পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের, মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা আইনগত জটিলতার কারণে নির্বাচনী মাঠে নামতে পারছেন না। তবে অন্যান্য সিনিয়র নেতাদেরও ক্যাম্পেইনে দেখা যায় নি সেভাবে। এতে নেতাকর্মীদের মধ্যে এক ধরণের অসন্তোষ বিরাজ করছে।

মহানগর উত্তর জাতীয় পার্টির সভাপতি এসএম ফয়সল চিশতীর বিষয়ে অনেকের আস্থার সংকট রয়েছে। অনেকেই মনে করেছেন তার কারণেই উত্তরে জাপার সংগঠন অনেকটা নড়বড়ে। শুধুই তার কারণে অনেক ত্যাগী নেতা নিস্ক্রিয়। অনেক ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী দেওয়া যায় নি।

২০১৪ সালে নির্বাচনের পূর্বে এসএম ফয়সল চিশতীর ভূমিকা এবং নবম সংসদের সময়ে ঢাকা-১৭ আসন থেকে নির্বাচিত এরশাদ এমপির উন্নয়ন প্রকল্পের টাকা আত্মসাতের কারণে অনেকের অপছন্দের তালিকায় তিনি। তখন দলীয় একটি তদন্ত কমিটি তার ব্যাপক দুর্নীতির প্রমাণ পায়।

অতীতে নানাভাবে পার পেলেও এবার তার রক্ষে হচ্ছে না, এমনই আভাস দিয়েছেন সিনিয়র নেতারা। শিগগিরই মহানগর উত্তর জাপায় রদবদল আসতে পারে বলেন জানা গেছে।

এ বিষয়ে কথা বলার জন্য একাধিক দফায় ফোন দিলেও রিসিভ করেন নি এসএম ফয়সল চিশতী।

 

এ সম্পর্কিত আরও খবর