সংসদ বাতিল করে পুনরায় নির্বাচন দাবি বিএনপির

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 16:16:04

বর্তমান সংসদ বাতিল করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছে বিএনপি।

৩০ ডিসেম্বরের নির্বাচন ও তার অধীনে সংসদ অধিবেশনকে ভুয়া অভিহিত করে অবিলম্বে আরেকটি নির্বাচনের দাবি জানিয়েছেন বিএনপির নেতারা।

একইসঙ্গে তারা আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে পুনরায় নির্বাচনের দাবি করেছেন।

বুধবার (৩০ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপি আয়োজিত ‘ভুয়া ভোটের সংসদের প্রতিবাদ’ শীর্ষক মানববন্ধন কর্মসূচিতে দলের সিনিয়র নেতারা এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ৩০ তারিখে ভোট ডাকাতির একটি ভুয়া নির্বাচন হয়েছে। সরকার নির্বাচন কমিশন ও আইন-শৃঙ্খলা বাহিনীকে দিয়ে ভোট ডাকাতির মধ্যদিয়ে জনগণের অধিকার হরণ করে আওয়ামী লীগ সরকার দখলদারি সংসদ বসিয়েছে।

তিনি বলেন, এই নির্বাচন বাতিল করে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধীনে পুনরায় নির্বাচন দিতে হবে। সেখানে জনগণ নির্বিঘ্নে যেন তাদের রায় দিতে পারে সে ব্যবস্থা করতে হবে। এজন্য দেশনেত্রী খালেদা জিয়াসহ সব রাজবন্দীদের মুক্তি দিতে হবে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বক্তব্যে এই সংসদ বাতিল করে নতুন নির্বাচনের মধ্যে দিয়ে একটি নতুন সরকার গঠন করার আহবান জানান।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘৩০ ডিসেম্বর একটি জঘন্য ঘটনা ঘটেছে। সেদিন কোনো নির্বাচন হয় নাই। ২৯ ডিসেম্বর রাতে ভোট ডাকাতি করা হয়েছে। আমরা এই নির্বাচন মানি না, এই সরকার মানি না, এই সংসদ মানি না। পুনরায় গণতন্ত্রের স্বার্থে, মুক্তিযুদ্ধের চেতনার স্বার্থে, জনগণের ভোটাধিকারের স্বার্থে আমরা নতুন নির্বাচন চাই। যে নির্বাচনের মাধ্যমে জনগণ ভোট দিতে পারবে। এই বাংলাদেশে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আজকে যে সংসদ বসতে যাচ্ছে, সেটা জনগণের সংসদ নয়। এই নির্বাচন আমরা প্রত্যাখ্যান করেছি। শুধু তাই নয়, অবিলম্বে আরেকটি নির্বাচন হতে হবে। তিন থেকে ৬ মাসের মধ্যে আরেকটি নির্বাচন দিতে হবে।

বিএনপি আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলাদলসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বিএনপির ড. আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, ছাত্রদলের সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর