উপজেলা ও ডিএনসিসি নির্বাচনে অংশ নেবে না বিএনপি: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:49:54

উপজেলা পরিষদ নির্বাচন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচনে অংশ নেবে না বিএনপি।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত জাতীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

তিনি বলেন, `এরই মাঝে প্রমাণ হয়ে গেছে এ সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হবে না। তাই আমাদের দলীয় সিদ্ধান্ত আমরা উপজেলা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচনে অংশ নিব না।'

মির্জা ফখরুল বলেন, `আমাদের সিদ্ধান্ত হয়েছে যে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন ও উপজেলা নির্বাচনে আমরা অংশ নিচ্ছি না। আমরা মনে করি এ সরকারের অধীনে ও বর্তমান নির্বাচন কমিশনের পরিচালনার নির্বাচনগুলোতে শুধু প্রহসনের উপনীত হওয়া ছাড়া অন্য কোনো কিছু হওয়ার সম্ভাবনা নেই।'

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিতে রাত সাড়ে ৭টা থেকে সোয়া ৯টা পর্যন্ত বৈঠক করে বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম।

এদিকে, ২২ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে আওয়ামী লীগের পক্ষ থেকে একাধিক প্রার্থী হতে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৮ ফেব্রুয়ারি উত্তরের মেয়র পদে উপ-নির্বাচনের পাশাপাশি ঢাকার দুই সিটির নতুন ৩৬ ওয়ার্ডে কাউন্সিলর পদেও ভোট হবে। নির্বাচনে অংশ নিতে আগ্রহীরা ৩০ জানুয়ারি পর্যন্ত মনোপত্র জমা দিতে পারবেন। প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

অপরদিকে ৩ ফেব্রুয়ারি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে এবং ৮ অথবা ৯ মার্চে ভোট গ্রহণ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলাল উদ্দিন। চার বা পাঁচটি ধাপে এই নির্বাচন সম্পন্ন করার ঘোষণা দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর