নড়বড়ে অবস্থা উৎরাতেই বিএনপি'র বৈদেশিক সম্পর্ক কমিটির বিলুপ্তি

বিএনপি, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 09:26:23

একাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের বিরুদ্ধে ব্যাপক কারচুপির অভিযোগ তোলে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট। এমনকি বিদেশি কূটনীতিকদের কাছে নির্বাচনে কারচুপির বিষয়টি তুলে ধরে দল ও জোটের নেতাকর্মীরা। কিন্তু অনেক দেশ এসব অভিযোগ আমলে না নিয়ে আওয়ামী লীগ সরকারকে অভিনন্দন জানায় এবং সরকারের সাথে কাজ করার আশ্বাস দেয়। ফলে বিএনপি'র বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্যদের যোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে। এই কমিটির অবস্থানও নড়বড়ে হয়ে যায়। আর এই অবস্থা উৎরাতেই গত ১৭ জানুয়ারি কমিটি বিলুপ্ত করে বিএনপি।

বিএনপি’র কয়েকজন নেতার সাথে কথা বলে জানা গেছে, বিদেশনীতি বিষয়ক ফরেন অ্যাফেয়ার্স কমিটির অন্যতম সদস্য ইনাম আহমেদ চৌধুরী সম্প্রতি বিএনপি থেকে পদত্যাগ করে আওয়ামী লীগে যোগ দেন। ফলে এই কমিটি পুনর্গঠনের প্রক্রিয়া গতি পায়। এর আগে শমসের মবিন চৌধুরীও দল থেকে পদত্যাগ করেন এবং পরে বিকল্পধারা বাংলাদেশে যোগ দেন। ফলে বিএনপির বিদেশনীতি বিভিন্ন দেশের সামনে উপস্থাপন ও সম্পর্ক বৃদ্ধিতে ব্যর্থ হয় বিদ্যমান কমিটি। এছাড়াও বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির অনেকের বয়স বাড়ায় কর্মক্ষমতা কমে যাওয়া, অসুস্থতা, বাড়তি চাপ নিতে না পারা এবং আন্তর্জাতিক সম্পর্কের কৌশল না জানায় কাঙ্ক্ষিত ফল আসেনি বলে মনে করেন সংশ্লিষ্টরা।

দলের একটি সূত্রে জানা গেছে, এসব বিষয় বিবেচনায় নিয়ে এই কমিটি পুনঃগঠনের সিদ্ধান্ত নেয় হাইকমান্ড। পরে সেটা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জানানো হয় এবং সিদ্ধান্ত জানতে চাওয়া হয়। তিনি সিদ্ধান্ত দিলে গত ১৭ জানুয়ারি বৈদেশিক সম্পর্ক কমিটি বিলুপ্ত ঘোষণা করে চিঠি দেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

চিঠিতে উল্লেখ করা হয়, 'বিএনপির বৈদেশিক সম্পর্ক কমিটি নির্দেশক্রমে বিলুপ্ত করা হয়েছে। আগামী এক সপ্তাহে নতুন কমিটি গঠনের কার্যক্রম শুরু হবে। নতুন কমিটি গঠনের আগে যদি পুরনো কমিটির কোনও সদস্য কমিটি সংক্রান্ত বিষয়ে আলোচনা করা প্রয়োজন মনে করেন, তাহলে তাকে দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি।'

এ বিষয়ে বিএনপির বৈদেশিক সম্পর্ক কমিটির সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বার্তা২৪.কম’কে বলেন, 'কমিটির চেয়ারম্যান ছিলেন ইনাম আহমেদ চৌধুরী। উনি তো সরে গেছেন, এজন্য তো কমিটি পুনঃগঠনের প্রয়োজন। তাই কমিটি বাতিল করা হয়েছে।’

দলের একটি সূত্র জানিয়েছে, নতুন কমিটিতে কারা থাকছেন সেটা কারাগারে বসে নির্ধারণ করবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তবে কমিটিতে তারেক রহমানের সিদ্ধান্তও প্রাধান্য পাবে। তবে নতুন কমিটিতে দলের উপদেষ্টা পরিষদের সদস্য রিয়াজ রহমান, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আওয়াল থাকতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর