তারকাসহ ১০৫৫ নারী আ.লীগের ফরম কিনেছেন

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪. কম | 2023-08-30 17:03:53

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নে পেতে মঙ্গলবার (১৫ জানুয়ারি) ও বুধবার (১৬ জানুয়ারি) দুইদিনে ১ এক হাজার ৫৫ নারী ফরম কিনছেন।

এর মধ্যে চিত্রনায়িকা মৌসুমী, তারিন, রোকেয়া প্রাচী, শমী কায়সার ও অরুণা বিশ্বাসসহ একঝাঁক তারকাও আছে। আছে ৮ জনের মত তৃতীয় লিঙ্গের মানুষও।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) থেকে শুরু হয় সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি। বুধবার রাত পর্যন্ত মোট এক হাজার ৫৫টি ফরম বিক্রি হয়, জমা পড়েছে ২৫০ টির মত। এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কা‌দের ব‌লে‌ছেন, রাজপ‌থের আন্দোলন সংগ্রা‌মে যারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেন, দ‌লের জন্য যারা ত্যাগ স্বীকার ক‌রে‌ছেন ম‌নোনয়‌নে তারা অগ্রা‌ধিকার পা‌বেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত পর্যন্ত ধানমন্ডিস্থ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের পাশে নতুন ভবন থেকে এই ফরম বিতরণ করা হচ্ছে। উৎসবমূখর প‌রি‌বে‌শে ম‌নোনয়ন ফরম বি‌ক্রি হ‌চ্ছে।

ফরম প্রতি ৩০ হাজার টাকা দলীয় ফান্ডে জন্য নেয়া হচ্ছে। ফরম সংগ্রহকারীরা আগামী শুক্রবার (১৮ জানুয়ারি) পর্যন্ত জমা দিতে পারবেন।

সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী, একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ পাবে ৪৩টি। আর বিরোধী দল জাতীয় পার্টি পাবে ৪টি।

আগামী মার্চ মাসে সংরক্ষিত আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও নির্বাচন কমিশনের সূত্রে জানা গেছে। ইসি বলছে, এই নির্বাচনের তফসিল হবে ফ্রেবুয়ারির মাঝামাঝিতে; মার্চের মধ্যেই ভোটগ্রহণ করা হবে।

২০১৪ সালে ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনেরও পর সে বছর মার্চে ৫০ জন সংরক্ষিত মহিলা সদস্যই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর