আশা আশঙ্কার কাছে কখনোই পরাজিত হবে না: কাদের

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-03 14:23:26

আশা আশঙ্কার কাছে কখনোই পরাজিত হবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (৩ জানুয়ারি) সকালে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগের সভানেত্রীর কার্যালয়ে সাংবাদিক ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

বিএনপির সহিংসতার শঙ্কায় ভোটার উপস্থিতি কম হবে কিনা এমন প্রশ্নে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, সারাদেশে আজ যে জাগরণ, ৭ জানুয়ারি ভোট, জনগণ প্রস্তুত। গতকালও দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে আকস্মিক যে সভা ফরিদপুরে হয়েছে যত নারী সেখানে ছিল এ দৃশ্যপট দেখে বুঝা যায়, বরিশালে যে দৃশ্য দেখেছি, সিলেটে দেখেছি ভোটার উপস্থিতি সন্তোষজনক হবে সে আশায় আমরা করছি। আশঙ্কা তো থাকেই। আশঙ্কা আশঙ্কার জায়গায়। আশা আশঙ্কার কাছে কখনোই পরাজিত হবে না। আশা বেঁচে থাকবে।

ওবায়দুল কাদের বলেন, আপনারা একটা বিষয় লক্ষ্য করেছেন যে, ক্রমান্বয়ে নির্বাচন কমিশন তার স্বাধীন কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারছে। দায়িত্ব পালন করতে পারছেন বলেই নির্বাচনে আচরণবিধির কঠোরভাবে নিয়ন্ত্রিত হচ্ছে। আচরণবিধি যেখানে লঙ্ঘন হয়েছে সেখানেই তো ব্যবস্থা নিয়েছে। তাদের কর্তব্য পালনের কোন প্রকার হস্তক্ষেপ করা হচ্ছে না।

তিনি বলেন, আমরা যেকোনো মূল্যে অবাধে সুষ্ঠু শান্তিপূর্ণ নির্বাচন চাই। এই নির্বাচনের মাধ্যমে যে অপ্রতিরোধ্য অগ্রযাত্রা সেটা আরো গতিময় হবে। দেশের ভবিষ্যৎও সুসংগত হবে, এটাই আমাদের প্রত্যাশা। গণতন্ত্রের অভিযাত্রা ৭ জানুয়ারির নির্বাচন। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের যে লক্ষ্য সেই লক্ষ্য বাস্তবায়নে এই নির্বাচন বিশেষ গুরুত্ব।

অর্থনৈতিক সংকটের কারণে জাতীয় পার্টির প্রার্থীরা নির্বাচন থেকে সরে যাচ্ছে, এই ধরনের কোন অভিযোগ নেতাদের কাছ থেকে পাননি বলে জানান তিনি। বলেন, নির্বাচনে একেবারে সীমান্তে, এখন আর এসব দাবি করার সুযোগ নেই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিনা রহমানের এক বক্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, তিনি ভুল বলেননি। ওনাদের দর্শন, ওনাদের রাজনীতি, ওনাদের নির্বাচন যেভাবে করতেন। আমাদের দলের নেতাকর্মীরা সতর্ক অবস্থানে আছে। নির্বাচন শেষে এবং তার পরবর্তীতে আমাদের নেতাকর্মীরা সতর্ক অবস্থানে থাকবে। আমাদের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনাররা বলছেন ভোট সুষ্ঠু না হলে দেশ বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যাবার আশঙ্কা রয়েছে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সেতুমন্ত্রী বলেন, নির্বাচন কমিশনের কমিশনাররা তাদের অভিমত ব্যক্ত করছেন। এখানে আওয়ামী লীগের চিন্তাভাবনার মিল না থাকলেও আমরা কিছু বলবো না। আমাদের সঙ্গে যদি অমিলও হয় আমরা কিছু বলবো না।

৭০ ভাগ ভোটার উপস্থিতির বিষয়ে সেতুমন্ত্রী বলেন, আমি সেটা বলিনি, আপনি ভুল। আমি যেটা বলেছি, আইআরআই তাদের এক সমীক্ষায় বলেছে বাংলাদেশের ৭০ শতাংশ ভোটার শেখ হাসিনাকে এপ্রুভাল রেটিং যেটা সেটাতে তাদের মতামত এসেছে। এর মানে এই নয় যে ৭০ শতাংশ লোক ভোট দিবে। একথা আমি বলিনি। আমি বলেছি ভোটার উপস্থিতি সন্তোষজনক হবে।

এ সম্পর্কিত আরও খবর