বিজ্ঞপ্তিতেই সীমাবদ্ধ ছিল ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী

বিএনপি, রাজনীতি

শিহাবুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 10:07:39

বিএনপি'র অঙ্গসংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী ছিল আজ মঙ্গলবার ১ জানুয়ারি। কিন্তু প্রতিষ্ঠাবার্ষিকী পালন উপলক্ষে সারাদিন সংগঠনটির কোনো আয়োজন চোখে পড়েনি। এমনকি ছাত্রদলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে কেকও কাটা হয়নি।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত সোমবার গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে দলের নেতা কর্মী ও ছাত্র সমাজকে শুভেচ্ছা জানায় ছাত্রদল।

সাধারণত এই দিনে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, প্রথম প্রহরে কেক কাটা, শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজন করে ছাত্রদল।

কিন্তু এ বছর জাতীয় নির্বাচনের এক দিন পর প্রতিষ্ঠাবার্ষিকী হওয়ায় তা পালন করতে পারেনি সংগঠনটি। কারণ কোনো সভা, সমাবেশ বা প্রতিষ্ঠাবার্ষিকী পালনে নির্বাচন কমিশনের (ইসি) নিষেধাজ্ঞা ছিল।

ছাত্র সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ের দরজায় মঙ্গলবার ছিল তালা ঝুলানো। গত বছর ২ জানুয়ারি রাজধানীর ইঞ্জিনিয়ারস ইন্সটিটিউশন মিলনায়তনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকীতে উপস্থিত ছিলেন। তবে এবার খালেদা জিয়া কারান্তরীণ থাকায় সেটা আর সম্ভব হচ্ছে না।

১৯৭৯ সালের ১ জানুয়ারী শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান (বীর উত্তম) বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল গঠন করেন।

এ বিষয়ের জানতে চাইলে বিএনপির ভাইস চেয়ারম্যান ও ছাত্রদলের সাবেক সভাপতি শামসুজ্জামান দুদু বলেন, ‘সরকারের নিষেধাজ্ঞা আছে ১ তারিখ পর্যন্ত কোনো কিছু করা যাবে না। এই জন্য কোনো হলও দেয় নাই, কোনো জায়গাও দেয় নাই। যার করণে তারা আলোচনা সভা করতে পারেনি বলে ওরা (ছাত্রদল) জানিয়েছে।’

দলীয় কার্যালয়েও কোনো কার্যক্রম না থাকার কারণ জানতে চাইলে দুদু বলেন, ‘দেশের অবস্থা এখন স্বাভাবিক না। একটা ভয়াবহ রাজনৈতিক সংকট চলছে। দুই দিন আগে নির্বাচনের নামে যে তামাশা হয়েছে, গত ৪৭ বছরেও তা হয়নি। এ রকম একটা পরিস্থিতিতে দেশের সব কিছু স্তব্ধ। তাই তারা প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে পারে নাই।’

এ সম্পর্কিত আরও খবর