জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিতরণ শুরু

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-20 13:39:09

জাতীয় পার্টির দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়েছে। রাজধানীর বনানী কার্যালয়ে সোমবার (২০ নভেম্বর) দুপুর ১২টায় আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

উদ্বোধনী অনুষ্ঠানে যোগদেন মহাসচিব মুজিবুল হক চুন্নু, কো-চেয়ারম্যান সাবেক মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার, কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা ও সালমা ইসলাম।

দলীয় মনোনয়ন ফরম বিতরণের জন্য সোম ও মঙ্গলবার দুই দিন দেওয়া হয়েছে। সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিতরণ ও গ্রহণ করা হবে। বনানী কার্যালয়ে তৃতীয় তলার হল রুমে বিভাগভিত্তিক পৃথক বুথ স্থাপন করা হয়েছে। নির্বাচনে অংশগ্রহণ প্রশ্নে কয়েক দিন ধরেই ঝুলে রেখেছিল জাতীয় পার্টি। বারবার বলা হচ্ছিল নির্বাচনের পরিবেশ তৈরির কথা।

অবশেষে দলটি ৩০০ আসনে প্রার্থী দিতে যাচ্ছে বলে বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও অতিরিক্ত মহাসচিব ফখরুল ইমাম এমপি বার্তা২৪কমকে বলেছেন, আমরা নির্বাচনে যাচ্ছি এ কথাও বলিনি, আবার যাচ্ছি না এ কথাও বলিনি। নির্বাচন প্রক্রিয়ার অংশ হিসেবে মনোনয়ন ফরম বিতরণ করে এগিয়ে রাখছি। যাতে চাইলে নির্বাচনে অংশ নিতে কোন সমস্যা না হয়।

জাতীয় পার্টির মনোনয়ন ফরম বিতরণ শুরু

জাতীয় পার্টি সূত্র জানিয়েছে, এবার দলীয় মনোনয়ন ফরমের দাম ৫০ শতাংশ বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে। গত নির্বাচনে দলীয় মনোনয়ন ফরমের দাম ছিল ২০ হাজার টাকা। আর ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে দাম ছিল ১৫ হাজার টাকা, আর ২০০৮ সালে নেওয়া হয় ১০ হাজার টাকা।

সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ চট্টগ্রাম-৪ (হাটহাজারী), কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদার পটুয়াখালী-১ (সদর-দুকমী-মির্জাগঞ্জ), কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ ঢাকা-৬ (ওয়ারী, গেন্ডারিয়া সুত্রাপুর), কো-চেয়ারম্যান সালমা ইসলাম ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ), কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা ঢাকা-৪ (শ্যামপুর-কদমতলী), চেয়ারম্যানের উপদেষ্টা পরিষদের সদস্য শেরিফা কাদের ঢাকা-১৮ (উত্তরা-বিমানবন্দর-খিলক্ষেত) আসন থেকে মনোনয়ন ফরম উত্তোলন করেন।

অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে এবারের নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করার ক্ষেত্রে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এবার দলীয় মনোনয়ন ও প্রতীক বরাদ্দের চিঠিতে খোদ চেয়ারম্যান স্বাক্ষর করবেন। যাতে করে পার্টির চেয়ারম্যানকে বাইপাস করার সুযোগ না থাকে। ২০১৪ সালের নির্বাচনে মনোনয়ন দাখিলের পর নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে বিপাকে পড়েছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। তার নির্বাচন বর্জনের ঘোষণার মধ্যেই ৮৭ জন প্রার্থী নির্বাচনী মাঠে থেকে যান। প্রতীক বরাদ্দের চিঠি ইস্যু করেছিলেন পার্টির তৎকালীন মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার। সেই রকম কোন সুযোগ দিতে চান না জিএম কাদের।

এ সম্পর্কিত আরও খবর