জিএম কাদেরের সঙ্গে পিটার হাসের বৈঠক

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-13 17:15:59

জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস।

সোমবার (১৩ নভেম্বর) বিকেল ৩টায় বনানীস্থ জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বনানী কার্যালয়ের চেয়ারম্যানের কক্ষের পাশে অবস্থিত একটি কক্ষে বৈঠক করেন তারা। এতে জাতীয় পার্টির চেয়ারম্যান ছাড়াও যোগ দেন পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু এমপি, কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ এমপি ও জাতীয় পার্টির চেয়ারম্যানের বিশেষ দূত মাসরুর মাওলা। বৈঠকের বিষয় নিয়ে তাৎক্ষণিক কোন তথ্য পাওয়া যায়নি।

জাতীয় পার্টির চেয়ারম্যানের সঙ্গে এর আগেও একাধিক বৈঠক করেছেন আমেরিকার রাষ্ট্রদূত। গত ১৪ আগস্ট জাতীয় পার্টির চেয়ারম্যানের বিশেষ দূত মাসরুর মাওলার গুলশানের বাসায় একটি বৈঠক অনুষ্ঠিত হয়। আর গত ৪ জুন পিটার হাসের বাসায় গিয়ে বৈঠক করেন জিএম কাদের। এ ছাড়া একাধিক দফায় বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা সোর্স জানালেও জাতীয় পার্টি সূত্র তা নিশ্চিত করেনি।

যে কোন দিন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা আসতে পারে। বিএনপির নেতৃত্বাধীন জোট তত্বাবধায়কের দাবিতে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে রেখেছে। দাবি আদায়ে হরতাল অবরোধসহ টানা কর্মসূচি চালিয়ে যাচ্ছে। অন্যদিকে জাতীয় সংসদের প্রধান বিরোধীদল এখন পর্যন্ত অবস্থান পরিষ্কার করেনি। পার্টির চেয়ারম্যান বলে আসছেন নির্বাচনের পরিবেশ তৈরি হলে তারা অংশ নেবে। তত্বাবধায়ক প্রশ্নে তাদের কোন বক্তব্য নেই।

গত ১১ জুন এক অনুষ্ঠানে জিএম কাদের বলেন, প্রধানমন্ত্রীকে তার জায়গায় রেখে কোন পরিবর্তনকে আমরা পরিবর্তন মনে করি না। মন্ত্রিসভায় কে থাকলো না থাকলো অথবা সংসদে কতজন সদস্য আছে বা নেই তাতে কিছু এসে যায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ক্ষমতা রেখে নিরপেক্ষ নির্বাচন সম্ভব না।

৪ অক্টোবর এক অনুষ্ঠানে জাতীয় পার্টির চেয়ারম্যান বলেছেন, আমরা এখন নির্বাচন প্রক্রিয়ার মধ্যে আছি। আমরা এখনও জানি না দেশের পরিস্থিতি কি হবে। তবে সময় এলে সিদ্ধান্ত নেবো, নির্বাচনে অংশ নেবো কিনা। সময় এলে দেশের অবস্থা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তখন আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে। যতক্ষণ ঘোষণা না দিয়েছি, ততক্ষণ নির্বাচন প্রক্রিয়ায় আছি। নেতাকর্মী প্রস্তুত থাকার জন্য বলছি।

জাতীয় পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারনী ফোরামের এক সভায় নির্বাচন প্রশ্নে সিদ্ধান্ত নিতে পার্টির চেয়ারম্যানের উপর ক্ষমতা দেওয়া হয়েছে। তিনি যা খুশী সিদ্ধান্ত নিতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর