মাশরাফিময় নড়াইল!

আওয়ামী লীগ, রাজনীতি

এম.এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-28 12:10:07

নড়াইল থেকে: তিনি এখনো এসে পৌছাননি। কোন সভায় অংশ নেননি। মিছিল-মিটিং তো নয়ই। নির্বাচনী কার্যক্রম আনুষ্ঠানিকতা পাওয়ার পর থেকেই ক্রিকেটে ব্যস্ত মাশরাফি বিন মর্তুজা। সেই ব্যস্ততা আপাতত শেষ হয়েছে। কিন্তু এখনো তিনি ঢাকায়। রাজধানীতে থাকবেন ২০ ডিসেম্বরও। নড়াইলে নিজের নির্বাচনী আসনে তার আসার কথা ২১ ডিসেম্বর। তবে তার ‘উপস্থিতি’ যে পুরো নড়াইল জুড়েই বিরাজমান। তিনি আছেন এখানকার মানুষের মনে-মমতা, ভালবাসায়!

যশোর থেকে নড়াইল যেতে বাসে ঘন্টাখানেক সময় লাগে। বারবার প্রশ্ন করছি দেখে পাশের সিটে বসা তরুণ কান থেকে মোবাইল সরিয়ে খানিকটা বিরক্তির সুরেই পাল্টা প্রশ্ন করলো-‘নড়াইলের কোথায় যাবেন আপনি?’

-মাশরাফির বাসায়।

উত্তরটা শুনেই মুখের বিরক্তিভাব তার দুর! যশোর টু নড়াইল বাসযাত্রায় বাকিটা সময় তরুণ প্রশান্ত ঘোষই যা বলার বললো আমি শুনলাম। এবং যথারীতি আরেকবার মুগ্ধতায় আচ্ছন্ন-এত ভালবাসার ভান্ডার মাশরাফির জন্য!

নড়াইলে সিঙ্গার কোম্পানিতে কাজ করা প্রশান্ত ঘোষ বলছিলো-‘মাশরাফি ভাইয়ের ভোট চাইতে হবে না। উনি ভালো মানুষ। ভালো মানুষের ভোট চাইতে লাগে না!’

চিরকালিন ক্রিকেটের মানুষ মাশরাফি হঠাৎ কি করে মসীয়া হয়ে নড়াইলকে বদলে দেবেন? তার কাছ থেকে কি চায় নড়াইলের মানুষ? শীতের বাতাস এড়াতে বাসের জানালা টেনে দিয়ে প্রশান্ত ঘোষ আশ্চর্য শান্ত ভঙ্গিতে যা বললো তাতে যা মিললো তার নাম; সারল্য,সততা-‘মাশরাফি এমপি হয়ে এসে যে আমাদের সবাইকে ধনী করে দেবে, তা কিন্তু নয়। তবে পিছিয়ে পড়া, সুবিধা বঞ্চিত মানুষের জেলা নড়াইলে একটা ভাল হাসপাতাল যদি হয় তাহলে এখানকার মানুষের অনেক বড় উপকার হবে। একটা ভাল উন্নতমানের স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় যদি এখানে হয়। রাস্তাঘাট যদি উন্নত হয়। তাহলে মানুষ উপকৃত হবে। নড়াইলের মানুষ মাশরাফির কাছে সেটুকুই চায়। আর তাদের জোর বিশ্বাস মাশরাফি ভাই এটা করে দিতে পারবেন।’

মাশরাফি পারবেন। এই বিশ্বাসটা শুধু ১১ জনের ক্রিকেট দলের মধ্যেই এখন আর সীমিত নয়। নড়াইল-লোহাগড়ার ২০টি ইউনিয়ন ও দুটি পৌরসভার সিংহভাগ মানুষই এই বিশ্বাসে নিঃশ্বাস নিচ্ছে। বুধবার, ১৯ ডিসেম্বর নড়াইলের কয়েকটি ইউনিয়ন ও পৌরসভায় ঘুরে নির্বাচনী আমেজের যে ছোঁয়া, উত্তাপ, কৌতুহল ও প্রশ্ন মিললো তার সার্বিক সমাধান জেলা স্কুল মাঠের উত্তরপাশের কোনায় মহিষখোলার দোতলার বাসায়।

নড়াইলে ওটাই মাশরাফির ঠিকানা!

সংসদ নির্বাচনের জন্য ভুল জায়গাকে বেছে নিয়েছেন ড. ফরিদুজ্জামান ফরহাদ। তিনি নড়াইল-২ এ বিএনপির মনোনীত ধানের শীষের প্রার্থী। শহরের মুলিয়া, কুড়িগ্রাম, আওড়িয়া, কাগজিপাড়া, শাহাবাদ, গুঁড়াখালি, মহিষখোলা, ভাটিয়া, দূর্গাপুর, নয়নপুর, মাছিমদিয়া, উজিরপুর ঘুরে সারাদিনে একটাও ধানের শীষের পোস্টার চোখে পড়লো না।

তাহলে কি নড়াইলে সবাই শুধু নৌকা বা আওয়ামী লীগের সমর্থক এমনটা ভাবার কোন কারণ নেই। অন্য দল এবং প্রতীকের প্রতিও সমর্থন আছে। তবে নড়াইল-২ এর নির্বাচন তো শুধু প্রতীক, দল, উন্নয়ন বা গনতন্ত্র রক্ষার শ্লোগানের ব্র্যাকেট বন্দি নয়। এখানে এবারের নির্বাচনে শ্লোগান শুধু একটাই মাশরাফি! ব্যক্তি শুধু একজনই মাশরাফি!

এ সম্পর্কিত আরও খবর