আজও মাঠে থাকবে আওয়ামী লীগ-বিএনপি

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:51:57

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগের ১ দফা দাবিতে বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলোর পদযাত্রা কর্মসূচি আজও। রাজধানী ঢাকাসহ দেশের সকল জেলা ও মহানগরেও পদযাত্রা করবে বিএনপি। উত্তরার আব্দুল্লাহপুর থেকে সকাল ১০টায় কর্মসূচি শুরু করে বিকাল ৪টা পর্যন্ত বাহাদুর শাহ পার্ক পর্যন্ত এ পদযাত্রা অনুষ্ঠিত হবে। অন্যদিকে সমমনা ৩৬টি দল ঢাকার বিভিন্ন এলাকায় অভিন্ন কর্মসূচি পালন করবে।

আর সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে রাজধানীতে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। বিকেল ৩টায় রাজধানীর সাতরাস্তা থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে মহাখালী গিয়ে শেষ হবে।

এদিকে মঙ্গলবারের পাল্টাপাল্টি কর্মসূচিতে দেশের বিভিন্ন স্থানে হামলা, সংঘর্ষ ও গুলির ঘটনা ঘটেছে। এতে পুলিশসহ কয়েকশ’ নেতাকর্মী আহত হয়েছেন।

লক্ষ্মীপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে কৃষক দল কর্মী সজীব হোসেন নিহত হয়েছে। ঢাকায় সরকারি বাঙলা কলেজের সামনে ছাত্রলীগ কর্মীদের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় একটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়। বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে বগুড়া, জয়পুরহাট, ফেনী, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, কিশোরগঞ্জ ও রাজবাড়ীতে। এসব হামলায় ও সংঘর্ষের ঘটনায় পুলিশ ফাঁকা গুলি, টিয়ারশেল নিক্ষেপ করে। সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় ফেনী, লক্ষ্মীপুর, বগুড়া, খাগড়াছড়ি ও কিশোরগঞ্জ শহর। জয়পুরহাটে সংঘর্ষ চলাকালে বিএনপি’র দলীয় কার্যালয়ে ভাঙচুর চালানো হয়।

রাজধানী ছাড়াও ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও খুলনা বিভাগের প্রতিটি জেলা ও মহানগরে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশে করবে আওয়ামী লীগ।

বিএনপি ঢাকা ছাড়াও চট্টগ্রাম ও খুলনা মহানগরীসহ কয়েক জেলায় পালিত হবে পদযাত্রা কর্মসূচি। রাজধানীতে আব্দুল্লাহপুর থেকে বেলা ১১টায় শুরু হয়ে যাত্রাবাড়ী (চৌরাস্তা) গিয়ে শেষ হবে পদযাত্রা। ৬ ঘণ্টার এ পদযাত্রা শুরু করবে ঢাকা মহানগর উত্তর বিএনপি।

রামপুরা ব্রিজে যুক্ত হবে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। দলটির আজকের পদযাত্রার রোডম্যাপ হচ্ছে-আব্দুল্লাহপুর-বিমানবন্দর-কুড়িল বিশ্বরোড-নতুন বাজার-বাড্ডা-রামপুরা ব্রিজ-আবুল হোটেল-খিলগাঁও-বাসাবো-মুগদাপাড়া-সায়েদাবাদ হয়ে যাত্রাবাড়ী (চৌরাস্তা)।

এ সম্পর্কিত আরও খবর