আবদুল হামিদ খুব ভালো মানুষ, তবে খাঁটি আওয়ামী লীগার: ফখরুল

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:22:28

সদ্য সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদ একজন খুব ‘ভালো মানুষ’ বললেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, মানুষ হিসেবে তিনি খুব ভালো, প্রাণবন্ত মানুষ ছিলেন। তার দিক থেকে তিনি কতটাই বা করতে পারতেন, সেটাও সবারই জানা।

সোমবার (২৪ এপ্রিল) বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে অনানুষ্ঠানিক মতবিনিময়ে এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম এসব কথা বলেন।

দুই মেয়াদে থাকা রাষ্ট্রপতি আবদুল হামিদের সময়ে দুটি সংসদ নির্বাচন হয়েছে, তাতে জাতির আশা-আকাঙ্ক্ষা পূরণ হয়েছে কি না জানতে চাইলে বিএনপির মহাসচিব বলেন, এটা তো ইতিহাস বিচার করবে। তবে আমাদের দিক থেকে পরিষ্কার করে বলতে পারি যে তার কাছে আমাদের প্রত্যাশাও ছিল না। কারণ, প্রেসিডেন্ট হিসেবে তার খুব কিছু একটা করারও ক্ষমতা নাই।

নতুন রাষ্ট্রপতি প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, রাজনৈতিক সংকট সমাধানে রাষ্ট্রপতির অবদান রাখার সুযোগ আছে। কিন্তু নতুন রাষ্ট্রপতি কতটা করবেন, সে বিষয়ে সংশয় রয়েছে। জাতির কাছে অতটা পরিচিত নন এমন একজন ব্যক্তি রাষ্ট্রপতি হওয়ায় বিএনপি কিছুটা হতাশ। আওয়ামী লীগেও এমন অনেক লোক ছিলেন, যাদের মধ্য থেকে রাষ্ট্রপতি করলে জনগণও খুশি হতো।

মির্জা ফখরুল বলেন, রাষ্ট্রপতি যেভাবে আসুক, তিনি রাষ্ট্রপতি। তার ভূমিকা দেখার বিষয়। যে প্রক্রিয়ায় তাকে নিয়োগ দেওয়া হয়েছে, সেটা গণতান্ত্রিক হয়নি। তিনি সরকারপ্রধানের খুবই আস্থাভাজন। সরকার আবারও একতরফা নির্বাচন করতে চায়। তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা করতে চায় না সরকার। তবে তত্ত্বাবধায়ক ছাড়া বিএনপি নির্বাচনে যাবে না। সরকার এককভাবে নির্বাচন করার প্রস্তুতি নিয়েছে।

ফখরুল বলেন, নতুন রাষ্ট্রপতি পাঁচ বছরের জন্য দায়িত্ব নিলেন। রাষ্ট্রপতি রাষ্ট্রের অভিভাবক। যদিও তার নির্বাহী ক্ষমতা তেমন নেই। প্রধানমন্ত্রী ও বিচারপতি নিয়োগই তার প্রধান কাজ। সংসদীয় গণতন্ত্রে রাষ্ট্রপতির ক্ষমতা সীমিত থাকে। দেশের রাজনৈতিক পরিবেশ ও বর্তমান পরিস্থিতিতে তার গুরুত্ব কম নয়। রাজনৈতিক পরিস্থিতিতে তার ভূমিকা খাটো করে দেখার কিছু নেই।

এ সম্পর্কিত আরও খবর