হলফনামায় ‘বন তাপসী’র তথ্য দেননি রুহুল আমিন

বিবিধ, রাজনীতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 08:54:47

জাতীয় পার্টির সদ্য বিদায়ী মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার তার হলফনামায় পটুয়াখালী বন বিভাগের দায়ের করা একটি সার্টিফিকেট মামলার তথ্য গোপন করেছেন বলে অভিযোগ উঠেছে। ‘বন তাপসী’ নামের পটুয়াখালী বন বিভাগের একটি লঞ্চ অবৈধভাবে ব্যক্তিগত কাজে ব্যবহারের জন্য রুহুল আমিনের কাছে তিন লাখ ৯৫ হাজার ৬৯৯ টাকা দাবি করে ১৯৯৩ সালে একটি মামলা করে বন বিভাগ।

মামলায় রহুল আমিনের পক্ষে তার ব্যবস্থাপক অলিউর রহমান বশির নিয়মিত হাজিরা দিয়ে আসছেন। ২০১৯ সালের ১৭ জানুয়ারি মামলার পরবর্তী তারিখ নির্ধারিত আছে। এ মামলার বিষয়টি তিনি তার হলফ নামায় উল্লেখ করেননি বলে অভিযোগ করা হয়েছে।

পটুয়াখালী টাউন কালিকাপুর এলাকার জনৈক আবুল কালাম মৃধা এ ব্যাপারে সংসদ নির্বাচনে পটুয়াখালী জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে রোববার (৩ ডিসেম্বর) একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগে দাবি করা হয়, হাওলাদার পটুয়াখালী-১ আসনে সংসদ সদস্য পদে নির্বাচনের জন্য দাখিলকৃত মনোনয়নপত্রে দুর্নীতি দমন কমিশনের দায়েরকৃত তিনটি মামলা উল্লেখ করলেও বন বিভাগের মামলা নং ১/বন/১৯৯-৯৪ নং মামলাটির তথ্য উল্লেখ করেননি।

পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, ‘বন তাপসী’ লঞ্চ অবৈধভাবে ব্যক্তিগত কাজে ব্যবহার করে বন বিভাগের জ্বালানি খরচ করার প্রেক্ষিতে ২/১২/১৯৯১ তারিখে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো তদন্ত শেষে রুহুল আমিন হাওলাদারের বিরুদ্ধে অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করে।

পরবর্তীতে প্রধানমন্ত্রীর কার্যালয় পরিববেশ ও বন মন্ত্রনালয়কে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দিলে পটুয়াখালী বন বিভাগ রুহুল আমিনের বিরুদ্ধে একটি সার্টিফিকেট মামলা দায়ের করে।

পটুয়াখালীর জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং অফিসার মোঃ মতিউল ইসলাম চৌধুরী অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, সংশ্লিষ্ট শাখাকে এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য বলা হয়েছে।

অভিযোগের বিষয়ে রুহুল আমিন হাওলাদার ২০১০ সালের ১৮ মে এক পত্রে দাবি করেন, তিনি তৎকালীন কৃষিমন্ত্রী, চিফ হুইপসহ সরকারের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালনকালে নৌযান ‘বন তাপসী’ ব্যবহার করেন। তিনি ব্যক্তিগত কোনো কাজে নৌযানটি ব্যবহার করেননি।

এদিকে সোস্যাল ইসলামী ব্যাংক ঢাকার গুলশান শাখায় রুহুল আমিন হাওলাদার ঋণ খেলাপি হওয়ায় ইতোমধ্যে তার মনোনয়ন বাতিল হয়েছে। আর সোমবার (৩ ডিসেম্বর) জাতীয় পার্টির মহাসচিবের পদ থেকে রুহুল আমিন হাওলাদারকে সরিয়ে দিয়েছেন দলটির প্রেসিডেন্ট।

এ সম্পর্কিত আরও খবর