তেলের দাম বৃদ্ধি নিয়ে যা বলছে বিএনপি নেতারা

, রাজনীতি

মহিউদ্দিন আহমেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-27 15:09:18

শুক্রবার (০৫ আগস্ট) বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তির মাধ্যমে লিটার প্রতি ডিজেল কেরোসিনে ৩৪ টাকা, অকেটেন ৪৬ টাকা ও পেট্রোলের দাম ৪৪ টাকা হারে বাড়ানোর ঘোষণা দেয়া হয়।এ সিদ্ধান্ত শুক্রবার রাত ১২ থেকেই কার্যকর করা হয়েছে। বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া জানানো শুরু করে নেটিজেনরা। তবে আমরা বার্তা২৪ থেকে বিষয়টি নিয়ে কয়েকজন বিএনপি নেতার প্রতিক্রিয়া জানার চেষ্টা করেছি।

হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিক্রিয়ায় বিএনপি ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘ এটা চরম গণবিরোধী একটি পদক্ষেপ। এই তেলের সাথে সবকিছু সম্পর্ক যুক্ত। এখন নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দাম বেড়ে যাবে এবং অন্যান্য জিনিসের দামও বেড়ে যাবে। অর্থাৎ একটি অরাজক পরিস্থিতির দিকে দেশকে ঠেলে দেয়া হচ্ছে। বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে এটি একটি ভয়ংকরতম ঘটনা। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই এবং মনে করি সরকারের এই সিদ্ধান্ত অবিবেচনা প্রসূত। সরকার বারবার বলছে দেশের অর্থনৈতিক অবস্থা খারাপ না, কিন্তু তা স্বত্বেও জিনিসপত্র সহ জ্বালানী তেলের দাম বাড়িয়ে দেয়া সরকারের বক্তব্যের সাথে এই কর্মকাণ্ডের কোন সাদৃশ্য নেই’।

বিএনপির মিডিয়া সেলের প্রধান জহির উদ্দিন স্বপন বলেন, ‘বিশ্ব বাজারে জ্বালানী তেলের দাম যখন কমছে তখন বাংলাদেশের সরকার প্রায় দ্বিগুন পরিমানে জ্বালানী তেলের দাম বাড়িয়েছে। এটি একটি গণবিরোধী সিদ্ধান্ত। এর বিরুদ্ধে ইতিমধ্যেই জনগন ফুঁসে উঠেছে। সরকার একদিকে অন্যায় সিদ্ধান্ত গ্রহন করছে, অন্যদিকে প্রতিবাদ করলে জনগণের উপর গুলি চালিয়ে তাদেরকে হত্যা করছে।ইতিমধ্যে দুটি তাজা প্রাণ আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছে।এই অত্যাচার আজ ঘরে ঘরে এই অত্যাচার পৌঁছে গিয়েছে এবং তারা ধীরে ধীরে প্রতিবাদে ফুঁসে উঠছে’।

স্বেচ্ছাসেবক দল সভাপতি মোস্তাফিজুর রহমান তার প্রতিক্রিয়ায় বলেন, ‘কোনভাবেই এটাকে ভালোভাবে দেখার সুযোগ নেই। সরকার যখন চোঁখে মুখে অন্ধকার দেখে, পায়ের নীচে মাটি না থাকে তখন এসে জনগনের উপর হামলে পরে। তেলের দাম বাড়িয়ে দেয়া, গ্যাসের দাম বাড়িয়ে দেয়া, পানির দাম বাড়িয়ে দেয়া, বিদ্যুতের লোডশেডি ও বিদ্যুতের দাম বাড়িয়ে দেয়া এসব তারই লক্ষণ। জনগণ এখন নরক যন্ত্রণা ভোগ করবে’।

বিএনপির নির্বাহী কমিটির সদস্য (দফতরে সংযুক্ত) আবদুস সাত্তার পাটোয়ারী বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি বলেন, ‘আমরা একদিকে যেমন একটি রাজনৈতিক দলের নেতাকর্মী অন্যদিকে এই আমরাই তো এই দেশের জনগন। জ্বালানী তেলের দাম যে হারে বাড়ানো হয়েছে এই বাড়তি পয়সা মানুষ কোথা থেকে সমন্বয় করবে। অনেকে বলছে আইএমএফ থেকে ঋণ নিতে সরকার এমনটি করেছে। বছরের পর বছর উন্নয়নের গল্প শুনিয়ে, সীমাহীন দুর্নীতি করে এখন কেন বিদেশী ঋনের প্রয়োজন পরলো। দেশটা যে এখন শ্রীলংকার পথে সেটা আর জনগনের বুঝতে বাকী নেই’।

এ সম্পর্কিত আরও খবর