প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইন প্রত্যাহারের দাবি ফখরুলের

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 09:39:11

জাতীয় সংসদে উত্থাপিত গণমাধ্যমকর্মী আইন-২০২২ প্রত্যাহারের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (২৪ এপ্রিল) বিকেলে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ আয়োজিত সদ্য কারামুক্ত সাংবাদিক নেতা রুহুল আমীন গাজীর সংবর্ধনা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় আসার পর সর্বপ্রথম সংবাদমাধ্যমের ওপরে আঘাত করেছে জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, এখন গণমাধ্যমকর্মী আইন করা হচ্ছে যাতে কোনো মতেই এই সরকারের বিরুদ্ধে কেউ কথা বলতে না পারে। যারাই জনগণের পক্ষে কথা বলবে তাদেরকে যেন নিয়ন্ত্রণ করা যায় সেজন্য এই আইন করা হচ্ছে।

সংসদে যারা আছে তারা সবাই সরকারের লেজুরবৃত্তি করে উল্লেখ করে তিনি বলেন, এই গণমাধ্যমকর্মী আইন পাস হয়ে যাওয়ার সম্ভাবনাই বেশি। এটি যদি পাস হয়ে যায়, তাহলে পুরোপুরিভাবে ফ্যাসিবাদী শাসন পাকাপোক্ত হয়ে যাবে। তাই আজকে এই সমাবেশ থেকে এই আইন প্রত্যাহার করার জোর দাবি জানাচ্ছি। সেই সঙ্গে সাংবাদিক ভাইদের কাছে আহবান জানাতে চাই, আপনারা আপনাদের যেসব ছোটখাটো বিভেদ আছে সেগুলো ভুলে গিয়ে, নিজেদের স্বার্থ রক্ষা করার জন্য, গণমাধ্যমের স্বার্থ রক্ষা করার জন্য, ফ্রিডম অব প্রেসকে রক্ষার জন্য, বাংলাদেশের মানুষের স্বার্থে কথা বলার জন্যে একতাবদ্ধ হয়ে এর বিরুদ্ধে লড়াই করেন। আমি আপনাদের আহবান জানাবো আজকে দেশে যে গণতন্ত্র নেই, বাক স্বাধীনতা নেই, আইনের শাসন নেই, বিচার বিভাগের স্বাধীনতা নেই এসব বিষয়গুলোকে যদি আমাদের রক্ষা করতে হয়, রাষ্ট্রকে যদি রক্ষা করতে হয়, ১৯৭১ সালে যে লক্ষ্যগুলো নিয়ে আমরা যুদ্ধ করেছিলাম সেটা যদি রক্ষা করতে হয়, তাহলে আমাদের আন্দোলনের কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিম মাসুম, বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেড এম জাহিদ হোসেন, জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্ম পরিষদ সদস্য মনজুরুল ইসলাম ভূইয়া, বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, কামাল উদ্দিন সবুজ, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বিএফইউজের মহাসচিব নুরুল আমিন রোকন, বিএফইউজের সাবেক মহাসচিব এমএ আজিজ, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর