বাংলাদেশের সমস্যা সর্বোচ্চ পর্যায়ে তুলে ধরার আশ্বাস বিজেপি নেতার

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:47:30

বাংলাদেশের সমস্যা ও চাওয়া-পাওয়ার বিষয়ে অবহিত করা হয়েছে ঢাকায় সফররত ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড পলিসি সেলের চেয়ারম্যান ডক্টর বিজয় চাতওয়ালাকে। বাংলাদেশের কথাগুলো ভারতের নীতি নির্ধারণী মহলে তুলে ধরার আশ্বাসও দিয়েছেন তিনি।

সোমবার (১৪ মার্চ) বিকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে ১৪ দলের সঙ্গে বৈঠক করেন ঢাকায় সফররত বিজেপির এই নেতা।

বৈঠক শেষে ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য আমির হোসেন আমু বলেন, তাদের (বিজেপি) দলীয় উদ্দেশ্য বিভিন্ন দেশের রাজনৈতিক দল এবং দেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করা। সেই লক্ষ্যে তাদের এই সফর। তারই অংশ হিসেবে তারা বাংলাদেশে আসছে। সেই হিসেবে আওয়ামী লীগের সাথে মতবিনিময় হয়েছে।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলো সঙ্গে সংযোগ স্থাপন করাই তাদের উদ্দেশ্যে। তিনি (বিজয় চাতওয়ালার) আমাদের মতমত কি? বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক কি, আমরা কি চাই, ইত্যাদি নানা বিষয়ে আলোচনা হয়েছে। মূলত সম্পর্ক উন্নয়নে যা যা জানা দরকার, বোঝা দরকার, সেগুলো বোঝা পড়া করার জন্য এই আলোচনা। আমরা আমাদের কথা বলেছি, তিস্তার পানির কথা বলেছি, বর্ডার কিলিং বিষয়ে তুলে ধরেছি। আসাম থেকে যারা মাইগ্রেন্ট করেছে তাদের বিষয়েও বলেছি। তাদের পাঠানো এগুলো যাতে না হয় এনিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। তিনি (বিজয় চাতওয়ালার) আমাদের কথা যথাযথ জায়গায় পৌঁছে দেবেন বলে আশ্বস্ত করেছেন এবং এই ব্যাপারে তিনি তার ভূমিকা রাখবেন।

আমু বলেন, এটা পার্টি লেবেলে আলোচনা। তিনিও গর্ভমেন্টে নাই আমরাও নাই। পার্টি টু পার্টি আলোচনা। তিনিও সরকারি দলের লোক আমরাও সরকারি দলের, সেই হিসেবে একটা জায়গায় মিল আছে।

এই পর্যায়ে তো অনেক আলোচনা হয়েছে সমাধানের কি কোন পথ বের হলো এমন প্রশ্নের জবাবে আমির হোসেন আমু বলেন, আলোচনা হতে হতেই একটা সময় সমাধানে আসে। আগামী নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কি না এবিষয়ে তিনি বলেন, না, নির্বাচন নিয়ে কোনও আলোচনা হয়নি।

সফরকালে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক হবে কি না এবিষয়ে ১৪ দলের সমন্বয়ক বলেন, এটা তারা বলতে পারবে। এটা তাদের ব্যাপার। বিভিন্ন দলের সাথে যোগাযোগ করতে পারে, করুক আমাদের কোন আপত্তি নাই।

এসময় উপস্থিত ছিলেন, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সভাপতি দীলিপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাড মৃণাল কান্তি দাস। বৈঠকে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামীও উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর