দমন-পীড়ন করে অবৈধভাবে ক্ষমতায় থাকা যায় না: নূর

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 14:30:01

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে ডাকা পূর্বঘোষিত কর্মসূচিতে পুলিশি বাধা, হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নূর বলেছেন দমন-পীড়ন, হামলা-মামলা করে অবৈধভাবে ক্ষমতায় থাকা যায় না।

শনিবার (৫ মার্চ) সকালে পুরানো পল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে গতকাল জাতীয় শহীদ মিনারে পূর্বঘোষিত সমাবেশ ছিল গণ অধিকার পরিষদের। পুলিশি বাধা ও হামলায় পণ্ড হয়ে যায় সমাবেশ। ঘটনাস্থল থেকে দলটির ১০ থেকে ১৫ জন নেতাকর্মীকে আটক করে পুলিশ। ঘণ্টাখানেক পর তাদের ছেড়ে দেয়া হয় বলে জানান গণ অধিকার পরিষদ।

সংবাদ সম্মেলনে নুরুল হক নূর বলেন, দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতির প্রতিবাদে গতকাল শহীদ মিনারে পূর্বঘোষিত কর্মসূচিতে অংশগ্রহণের উদ্দেশ্য গণঅধিকার পরিষদের নেতা-কর্মীদের মিছিলটি শাহবাগ মোড়ে পুলিশি বাধার সম্মুখীন হয়। এ সময় দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা প্রেসক্লাবে সমাবেশ করার পরামর্শ দিলে আমরা শাহবাগে মোড় ঘুরে মিছিলটি নিয়ে প্রেসক্লাবের উদ্দেশ্য রওনা দেই। ঢাকা ক্লাবের সামনে আসতেই রমনা জোনের উপকমিশনার হারুন অর রশিদের নেতৃত্ব একদল পুলিশ ও সাদা পোশাকের লোক আমাদের উপর অতর্কিত হামলা করে।

তিনি বলেন, হামলায় অন্তত ১১২ জন আহত হয়। কোন ধরণের উস্কানি, সংঘর্ষ ছাড়াই পুলিশ ও সাদা পোশাকের লোকজন আমাদের উপর হামলা করে এবং অকথ্য ভাষায় গালিগালাজ করে। গত বছর ২৭ মার্চ প্রেসক্লাবের সামনে থেকে ছাত্র অধিকার পরিষদের ৪ নেতা রবিউল, সোহাগ, সজল ও আলামিন আটিয়াকে আটক করেও শাহাবাগ থানায় মুখে গামছা ও চোখে কাঁচা মরিচ লাগিয়ে মধ্যযুগীয় কায়দায় বর্বর নির্যাতন করে। গতকালের ঘটনায়ও স্পষ্ট হয়েছে যে হারুন উদ্দেশ্যপ্রণোদিত হয়েই সাদা পোশাকের লোকজনসহ আমাদের উপর বর্বর আক্রমণ করে।

গণ অধিকার পরিষদের সদস্য সচিব বলেন, আমরা অনতিবিলম্বে হারুনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার জন্য পুলিশ কর্তৃপক্ষের কাছে জোরালো দাবি জানাই। ২/১ জন হারুনের জন্য পুলিশের ভাবমূর্তি ক্ষুন্ন হতে পারে না।

ডাকসুর সাবেক এ ভিপি বলেন, গণঅধিকার পরিষদের কর্মসূচিতে সহযোগিতা না করে পূর্বঘোষিত কর্মসূচিস্থল ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগকে দিয়ে দখল করিয়ে সরকার তার জনবিচ্ছিন্ন অবস্থার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। দ্রব্যমূল্যের অস্বাভাবিক দাম বৃদ্ধির প্রতিবাদের সমাবেশে বাধা প্রদান করে সরকারি দলের নেতা-কর্মীরা প্রমাণ করেছে তারা গণবিরোধী রাজনীতি করছে। দমন-পীড়ন, হামলা-মামলা করে অবৈধভাবে ক্ষমতায় থাকা যায় না। তাই অনতিবিলম্বে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে এনে অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন দেওয়ার দাবি জানাচ্ছি।

সরকারের বেআইনি আদেশ পালন না করার পাশাপাশি সভা-সমাবেশ, মিছিল-মিটিংয়ের মতো গণতান্ত্রিক কর্মসূচি ও সাংবিধানিক অধিকারের প্রশ্নে পুলিশসহ প্রশাসনকেও সহনশীল ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের আহ্ববায়ক ডক্টর রেজা কিবরিয়ার, যুগ্ম-আহবায়ক মুহাম্মদ রাশেদ খান, ফারুক হাসান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর