প্রথম সংলাপের ভুল শোধরাতে ঐক্যফ্রন্টের ‘রুদ্ধদ্বার বৈঠক’

বিএনপি, রাজনীতি

মুজাহিদুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 03:06:13

জাতীয় ঐক্যফ্রন্টের আজকের বৈঠক ছিল ভিন্ন। আমন্ত্রণ জানিয়ে আনা হয় একজন সংবিধান বিশেষজ্ঞ ও আইন বিশ্লেষককে। চুলচেরা বিশ্লেষণ করা হয় চলমান সংলাপ ইস্যুতে প্রধানমন্ত্রীর সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠকের ভুলত্রুটির।

ঐক্যফ্রন্টের দেয়া সংলাপ প্রস্তাবে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজি হলে সেখানে ঐক্যফ্রন্টের মূল পদক্ষেপ কি হবে, কোন বিষয়কে অগ্রাধিকার দেয়া হবে এবং কে কিভাবে উপস্থাপন করবে তা নিয়ে আলোচনা হয়।

ব্যারিস্টার শাহদীন মালিক এবং ড. আসিফ নজরুল বৈঠকে বিস্তর পরামর্শ দেন। এর মধ্যে উল্লেখযোগ্য পরামর্শ হলো, আগামী সংলাপে শুধুমাত্র একজনই কথা বলবেন, অন্যরা নোট দেবেন। সংবিধানে সংসদ ভেঙে নির্বাচনের বিষয়টি বিএনপির কোনো নেতা নয়, ড. কামাল হোসেন তুলে ধরবেন এমন পরামর্শও আসে বৈঠকে।

বৈঠক সূত্রে জানা গেছে, সোয়া দুই ঘণ্টার বৈঠকে মন্তব্য আসে সম্প্রতি গণভবনের বৈঠকে ৭ দফার বিষয়টি মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পরিবর্তে ড. কামাল উপস্থাপন করলে অধিক ফলপ্রসূ হতো। এছাড়াও খাবারের বিষয়টির কারণে সংলাপ অনেক দূর্বলচিত্রে উপস্থাপন হয়েছে বলে মত দেন আসিফ নজরুল।

বৈঠক সূত্রে জানা যায়, আবারও প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ হলে সেই বিষয়বস্তু নির্ধারণ, জনসভায় কর্মসূচির ঘোষণা এবং তফসিল পেছানোর আহ্বান করণীয় নির্ধারণে বৈঠকে বসেছিলেন। বৈঠকে আগের সংলাপের ভুলগুলো কি ছিল তা তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক আসিফ নজরুল।

তিনি আগামীতে এ বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেন নেতাদের। গণভবনের খাবারের বিষয়টি নিয়ে কেনো গল্প হলো তা স্পষ্ট হতে চেয়েছেন।

এ সময় গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরীর কাছে বৈঠকের আলোচ্য বিষয় নিয়ে জানতে চাইলে বার্তা ২৪.কমকে তিনি বলেন,‌ ড. শাহদীন মালিক কথা বলেছেন না? এগুলোই বৈঠকে আলোচনা হয়েছে। এছাড়া সিক্রেট বিষয়ে আলোচনা হয়েছে।

গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বৈঠক থেকে বের হয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।

তফসিল ঘোষণা নিয়ে প্রশ্ন করা হলে বৈঠক শেষে মওদুদ আহমেদ বলেন, তফসিল ঘোষণাই শেষ কথা নয়, আবার দেয়া যাবে না বিষয়টা তেমনও নয়।

এর আগে বৈঠক শুরু হলে সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক সংবাদ সম্মেলন করে বলেন, সংসদ ভেঙে দেয়ার কথা সংবিধানে লেখা আছে । আমি হিসেব করে দেখেছি প্রায় দশ জায়গায় বলা আছে। অতএব এটা তো কোন অস্বাভাবিক কিছু না।  আমাদের বেশিরভাগ নির্বাচন সংসদ ভেঙে দিয়ে হয়েছে। সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ সাংবিধানিক মূলক নির্বাচন সংবিধান এবং আইনি কাঠামোর মধ্য থেকে কিভাবে করা যেতে পারে আমরা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক ও আইনজীবী বসেছি।

এদিকে ঐক্যফ্রন্ট সূত্রে জানা গেছে, রূপরেখায় প্রধানমন্ত্রীর ক্ষমতা কমিয়ে তার মাধ্যমেই অন্তর্বর্তীকালীন সরকার গঠন, তিনটি মন্ত্রণালয়ে নতুন মন্ত্রী নিয়োগ, টেকনোক্র্যাট কোটায় নিরপেক্ষ ব্যক্তিদের নিয়োগ ও নির্বাচন কমিশন পুনর্গঠনের প্রস্তাব থাকতে পারে। শীঘ্রই তা চূড়ান্ত করা হবে।

ব্যারিস্টার মওদুদের চেম্বারে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর, জাতীয় ঐক্যফ্রন্টের সমন্বয়ক মোস্তফা মহসীন মন্টু, গণফোরাম নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর