নালিশ নয়, দেশের বর্তমান অবস্থা জানাতে গেছেন: মওদুদ

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:23:40

 

নালিশ করতে নয়, দেশের বাস্তবিক বর্তমান অবস্থা তুলে ধরতে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাতিসংঘে গেছেন বলে জানিয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

তিনি বলেন, 'দেশের মানুষ কি অবস্থায় আছে। বিএনপি, বিরোধী দল ও সাধারণ মানুষদের উপর যে অত‍্যাচার, নিপীড়ন হচ্ছে, মানবাধিকার লঙ্ঘন হচ্ছে সেই বাস্তবিক অবস্থা তুলে ধরতে গেছেন।'

সম্প্রতি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের জাতিসংঘ সফর নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মন্তব্যের জবাবে মওদুদ আহমদ এসব কথা বলেন।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত  'গণগ্রেফতার ও বিচার বিভাগের উপর সরকারের হস্তক্ষেপ বন্ধ এবং নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠনের দাবি শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় সড়ক ভবন নির্মাণকাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি যে একটি নালিশ পার্টি তারা তা বারবার প্রমাণ করেছে। জাতিসংঘে গিয়েও তারা তারই পুনরাবৃত্তি করবে। তারা (বিএনপি) এমনভাবে নালিশ শুরু করেছে। বাধ্য হয়ে হয়তো জাতিসংঘ তাদের কমপ্লেইন শোনার জন্য তাদের আমন্ত্রণ করেছে।'

ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, জাতীয় নির্বাচনের ৯০ দিন বাকি আছে। এই কথাটা বলতে যাওয়া নালিশ নয়। এতে তারা (আওয়ামী লীগ) শঙ্কিত হয়েছেন। তারা বিব্রতবোধ করছেন যে, কি করে জাতিসংঘের মহাসচিব বিএনপিকে নিমন্ত্রণ করে আলোচনার দাওয়াত দিয়েছেন। এতে তারা ঈর্ষান্বিত হয়ে এসব কথা বলছেন।

মওদুদ আহমদ বলেন, তাদের (আওয়ামী লীগের) উদ্দেশ্য হচ্ছে এই জাতীয় ঐক্যটা যেন না হয়। ঐক‍্য হবেই। এই ঐক‍্য হয়ে গেছে। ড. কামাল, আসম আব্দুর রব, বি. চৌধুরী, মান্না এমনকি বাম জোটগুলো আজকে একটি জায়গায় একমত। সুতরাং, জাতীয় ঐক্যমত সৃষ্টি হয়ে গেছে। এখন এটাকে আরও সংঘবদ্ধ হতে হবে। সামনের দিকে এগিয়ে নিতে হবে।

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের কোনো ইচ্ছে এই সরকারের নেই। তাদের আচরণে মনে হয়, তাদের উদ্দেশ্য হচ্ছে, একটি একতরফাভাবে নির্বাচন করে আবার ক্ষমতায় আসা। কিন্তু বাংলাদেশের মাটিতে সেই নির্বাচনের পুনরাবৃত্তি আর হবে না। এমন একটা পরিস্থিতির সৃষ্টি হবে সরকার বাধ্য হবে। যদি তা না করেন, তাহলে জনগণ রাজপথে নেমে জবাব দেবে।

যদি সরকার সমঝোতায় না আসে এমন কর্মসূচি দেয়া হবে, সেই কর্মসূচির মাধ্যমে সরকারের পতন ঘটানো হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। 

বাংলাদেশ ইয়ুথ ফোরামের উপদেষ্টা সাইদ আহমেদ আসলামের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি মুহাম্মদ সাইদুর রহমান প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর