নৌকার মনোনয়ন পেতে চ্যালেঞ্জের মুখে হেভিওয়েট মন্ত্রী এমপিরা (পর্ব-১)

আওয়ামী লীগ, রাজনীতি

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:33:43

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের শতাধিক হেভিওয়েট প্রার্থী কঠিন চ্যালেঞ্জের মুখে রয়েছেন। মনোনয়ন নিশ্চিতের আগে নিজ দলের কয়েকজন প্রতিদ্বন্দ্বীকে মোকাবেলা করতে হচ্ছে এসব মন্ত্রী, এমপি ও প্রভাবশালী নেতাদের। নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে ততই মনোনয়ন প্রত্যাশীদের বহুমুখী দ্বন্দ্ব বাড়ছে। কে পাবেন দলীয় মনোনয়ন সেটা নিয়েও তৃণমূল চলছে জল্পনা-কল্পনা। মাঝে মাঝে তা মনোনয়ন প্রত্যাশীদের গ্রুপিং সহিংসতা ও রক্তারক্তিতেও রূপ নেয়। বিষয়টি নিয়ে দলের সর্বোচ্চ পর্যায় থেকে বারবার সতর্ক করাও হয়েছে।অভ্যন্তরীণ কোন্দলের প্রভাব যাতে জাতীয় নির্বাচনে না পরে সেজন্য নানা কৌশল নিয়ে আগাচ্ছে আওয়ামী লীগের হাইকমান্ড।

আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থীদের চ্যালেঞ্জ জানাচ্ছেন অপেক্ষাকৃত তরুণ, ছাত্রলীগের সাবেক নেতারা। ছাত্র রাজনীতির ত্যাগ ও সংগ্রামের ইতিহাস, দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতি চর্চার দাবি নিয়ে এবার তারা মনোনয়ন প্রত্যাশী। ওইসব আসন নিয়ে বার্তা২৪.কমের ধারাবাহিক প্রতিবেদনের মঙ্গলবার ১ম পর্ব।

সিলেট সদর আসনের এমপি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বর্ষীয়ান এ রাজনীতিবিদ নির্বাচনে আর অংশ নিবেন না জানিয়ে একাধিকবার ঘোষণা দিয়েছেন। এবার ওই আসনে দলীয় প্রার্থী হতে চান কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহউদ্দিন সিরাজ। অন্যদিকে অর্থমন্ত্রীর ভাই ও জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি এম এ মোমেনও প্রার্থী হতে আগ্রহী। মনোনয়ন চান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। প্রধানমন্ত্রী চাইলে আবারো থাকতে পারেন খোদ অর্থমন্ত্রী মুহিত। তাই সদর আসন নিয়ে তৃণমূলে গ্রুপিং ও জল্পনা তুঙ্গে। সাম্প্রতিক সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হারার পেছনে এই গ্রুপিংকেও দায়ী করেছেন অনেকে।

ঢাকা-১৩ আসনের এমপি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এ আসনের সাবেক এমপি ও দলের উপদেষ্টা পরিষদের সদস্য হাজী মকবুল হোসেনের চ্যালেঞ্জে রয়েছেন। এ ছাড়া এখানে দলের ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খানও মনোনয়ন প্রত্যাশী।

ঢাকা-১৫ (মিরপুর-কাফরুল) আসনের বর্তমান এমপি কামাল আহমেদ মজুমদার আগামী নির্বাচনেও আওয়ামী লীগের মনোনয়ন পাবেন বলে আশাবাদী তার সমর্থক ও অনুসারীরা। তবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের এই উপদেষ্টাকে টপকে আগামী বার দলীয় মনোনয়ন অর্জনের লক্ষ্যে তৎপরতা চালাচ্ছেন সম্ভাব্য একাধিক প্রার্থী। মনোনয়ন প্রত্যাশী হিসেবে মাঠে আছেন মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর মাহমুদা বেগম কৃক, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গাজী মেজবাউল হোসেন সাচ্চু, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এম সাইফুল্লাহ সাইফুল এবং ঢাকা মহানগর উত্তর যুবলীগ সভাপতি মাইনুল হোসেন খান নিখিল।

গেল নির্বাচনে ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসনে জাতীয় পার্টির সালমা ইসলামের কাছে হেরে যান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক গণপূর্ত প্রতিমন্ত্রী আবদুল মান্নান খান। জাতীয় পার্টির কাছে হেরে দলের ইমেজ নষ্ট করায় এবার আওয়ামী লীগ সভাপতির বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা ও বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান এখানে মনোনয়ন পাচ্ছেন বলে জোর আলোচনা আছে। তবে এবারো মাঠে তৎপর আব্দুল মান্নান খান।

ঢাকার কেরানীগঞ্জের একাংশ এবং ঢাকার হাজারীবাগ ও সাভারের একাংশ নিয়ে ছিল খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের আসন (ঢাকা-২)। সীমানা পুনর্নির্ধারণের কারণে এ আসন আর থাকছে না। কেরানীগঞ্জে বর্তমান এমপি বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং সাভারে রয়েছেন ডা: এনামুর রহমান। ফলে এবার কামরুলের স্থান কোথায় হবে তা নিশ্চিত নয়। এই আসন থেকে প্রতিদ্বন্দ্বী হিসেবে মনোনয়ন চান কেরানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীন আহমেদ, সাবেক ছাত্রলীগ নেতা মঞ্জুরুল আলম রাজিব এবং সাবেক আরেক ছাত্রনেতা ফকরুল আলম সমর।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে নিয়ে (নারায়ণগঞ্জ-১) আসনের এমপি গাজী গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি গোলাম দস্তগীর গাজীর আসনে এবার মনোনয়ন চান আরেক শিল্পপতি বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আনবীর আকবর সোবহান। এ দুই ব্যবসায়ীর দ্বন্দ্বে রূপগঞ্জে রক্তারক্তির ঘটনাও ঘটেছে।

নরসিংদীর-৫ আসনে সাবেক মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর আসনে এবার আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এ বি এম রিয়াজুল কবির কায়সার মনোনয়ন পেতে সক্রিয়। তবে রাজুর ভাই সালাহউদ্দিন আহমেদও দলীয় মনোনয়ন প্রত্যাশী।

কিশোরগঞ্জ সদর ও হোসেনপুর উপজেলা নিয়ে কিশোরগঞ্জ-১ আসন । সেখানকার বর্তমান এমপি জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। তাকে এবার চ্যলেঞ্জ জানাচ্ছে রাষ্ট্রপতি আব্দুল হামিদের ছোট ছেলে রাসেল আহমেদ তুহিন। সৈয়দ আশরাফ অসুস্থ হয়ে বিদেশে চিকিৎসারত থাকায় মাঠ দখলে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন তুহিন।

কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে বর্তমান এমপি মো: সোহরাব উদ্দিন। তার বাইরে এ আসনে এবার আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে গুরুত্বপূর্ণ হলেন পুলিশের সাবেক মহাপরিদর্শক নূর মোহাম্মদ। তিনি এলাকায় জনসংযোগও করছেন। এ ছাড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ আফজল, পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলামসহ আরো অনেক নেতা মনোনয়ন চান।

নেত্রকোনার আটপাড়া ও কেন্দুয়া উপজেলা নিয়ে গঠিত আসনে আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল প্রার্থী হতে চান। এ আসনের বর্তমান এমপি ইফতেখার উদ্দিন তালুকদার। অসীম কুমার উকিলের স্ত্রী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিলও দলে পরিচিত মুখ।

নেত্রকোনার পূর্ব ধলা আসনের এমপি ওয়ারেসাত হোসেন বেলাল এবার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেনের চ্যালেঞ্জে রয়েছেন। দুই পক্ষের মধ্যে টুকটাক সংঘাত লেগেই আছে।

গাইবান্ধায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার আসন (গাইবান্ধ-৫) ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন মনোনয়নের জন্য দৌড়ঝাঁপ করছেন। নিয়মিত সভা সমাবেশ করে যাচ্ছেন রিপন। ফজলে রাব্বি- রিপনের দ্বন্দ্ব বেশ জটিল হয়ে উঠেছে সেখানে।

আওয়ামী লীগের প্রার্থী তালিকা নিয়ে জানতে চাইলে যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বার্তা২৪.কমকে বলেন, আওয়ামী লীগ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সম্পূর্ণ প্রস্তুত আছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী তালিকা প্রায় চূড়ান্ত করা হয়েছে। তফসিল ঘোষণার পরই মনোনয়ন কারা পাচ্ছেন, তা চূড়ান্তভাবে বলা যাবে।   

এ সম্পর্কিত আরও খবর