ইভিএম চাপিয়ে দেওয়া যাবে না

আওয়ামী লীগ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:39:38

তাড়াহুড়া করে ইভিএম‘র ব্যবহার চাপিয়ে দেওয়া যাবে না, এটা অনুশীলনের বিষয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা সীমিত আকারে শুরু করি প্রযুক্তি ব্যবহার। ইভিএম ব্যবহার নিয়ে তাড়াহুড়া করা যাবে না। এটা একটা প্র্যাকটিস করার বিষয়। এটার ব্যবহার নিয়ে বিএনপি এত বিরোধীতার কোনো কারণ দেখি না।

রোববার (২ সেপ্টেম্বর) বিকেলে গণভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। নেপালে অনুষ্ঠিত বিমসটেক সম্মেলন নিয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

শেখ হাসিনা বলেন, নির্বাচনে বিএনপি আসবে, নাকি আসবে না এটা সম্পূর্ণ তাদের ব্যাপার।  বিএনপিকে বাধা দেওয়ার কিছু নেই, দাওয়াত দেওয়ারও কিছু নেই আমার পরিষ্কার কথা। বিএনপির সঙ্গে কোনো আলোচনা নয়।

একাত্তরের ছবি নিয়ে মিথ্যাচার করে মিয়ানমার জঘন্য কাজ করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ছবি নিয়ে তেলেসমাতি কারবার। এটা শিখল কই থেকে। বিএনপি জামাত থেকে শিখল নাকি। মিয়ানমার অত্যন্ত জঘন্য কাজ করেছে। আমাদের গণহত্যার ছবি দেয়ে মিথ্যাচার করে তারা আন্তর্জাতিক অঙ্গণে নিজেদের অবস্থানটা নিজেরাই খারাপ করেছে।

মিয়ানমারের সঙ্গে আলোচনা চলছে জানিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, কখনোই চাইনি প্রতিবেশী দেশের সঙ্গে সংঘাতপূর্ণ অবস্থান হোক। এদেরকে ফেরত নেওয়ার ব্যাপারে আলোচনা অব্যাহত রেখেছি। চুক্তি স্বাক্ষর হয়েছে। মিয়ানমারের সঙ্গে যখনি কথা হয় তারা বলে আমরা ফেরত নিয়ে যাব। কিন্তু বাস্তবতা ভিন্ন। তারা বলে কিন্তু কিছু করেনা।

বিমসটেক সম্মেলনে বঙ্গোপসাগরকে ভিত্তি করে যে দেশগুলো- তাদের অর্থনৈতিক উন্নয়নের উপর জোর দেওয়া হয়েছে বলে প্রধানমন্ত্রী জানান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়া না হওয়ার সংশয় নিয়ে প্রধানমন্ত্রী দৃঢ় কণ্ঠে বলেন, নির্বাচন হবে, এটা ঠেকানোর মতো শক্তি কারও নেই। নির্বাচন বানচাল করার চক্রান্ত জনগণ রুখে দেবে। ষড়যন্ত্রকারীরা সক্রিয়। তাদের মোকাবেলা জনগণই করতে পারবে বলে আমি বিশ্বাস করি।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ অন্যান্যরা।

এ সম্পর্কিত আরও খবর