জয় বাংলাকে জাতীয় স্লোগান করার দাবি সংসদে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 09:41:35

জাতীয় সংসদ ভবন থেকে: ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান করার দাবি জানানো হয়েছে সংসদে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু দাবিটি সংসদে উত্থাপন করেন।

এরপর ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, বিষয়টি সংসদে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত আসা উচিত।

আবদুল মতিন খসরু বলেন, স্বাধীনতার সময় জয় বাংলা বললে শরীরে স্পিড আসত। আজকে জয় বাংলা বলতে অনেকে ভয় পায়, এটা হতে পারে না। রাষ্ট্রপতি থেকে পিয়ন পর্যন্ত যারা যারা বক্তব্য রাখব, কথার পরে জয়বাংলা অবশ্যই বলব। তাই আইন করে জয় বাংলা স্লোগানকে জাতীয় স্লোগানের স্বীকৃতি দিয়ে অবশ্যই জয় বাংলা বলব।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) রাতে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ দাবি জানান তিনি।

সাবেক মন্ত্রী আবদুল মতিন খসরু বলেন, বাংলাদেশ আর দরিদ্র্য, ক্ষুধাপিড়ীত দেশ নয়, সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল। বুয়েটে এক শিক্ষার্থীকে হত্যা, নারীর প্রতি সহিংসতা এসব মানবিক মূল্যবোধের অবক্ষয় কেন হচ্ছে— তা গবেষণার প্রয়োজন রয়েছে। বঙ্গবন্ধুর প্রতি অনেকের মান-অভিমান থাকতে পারে, কিন্তু বঙ্গমাতা ও শিশু রাসেলের কী অপরাধ ছিল? বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে, আত্মস্বীকৃত কিছু খুনির রায় কার্যকর হয়েছে। কিন্তু বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের নেপথ্যের মূল নায়করা এখনও ধরাছোঁয়ার বাইরে রয়েছে, বিচার হয়নি। খুনিদের বিচার না করে যারা (জিয়াউর রহমান ও খালেদা জিয়া) পুরস্কৃত করেছে তারাই মূল মাস্টারমাইন্ড। এদের বিচার করার এখনও সুযোগ রয়েছে। অবশ্যই মূল মাস্টারমাইন্ডদের বিচার করতে হবে। আল্লাহর মাইর দুনিয়ার বাইর! দুর্নীতি করে খালেদা জিয়া এখন জেলে।

মামলা জট কমাতে আরও দ্বিগুণ বিচারক নিয়োগের দাবি জানিয়ে সাবেক এই আইনমন্ত্রী বলেন, বিচারকদের সঙ্কটের কারণে মামলা জট কমছে না। বিচার বিভাগের জন্য বরাদ্দও দ্বিগুণ করতে হবে। অ্যাটর্নি জেনারেল অফিসকে সরকারি করা উচিত। ন্যায়বিচার মানুষের কৃপা নয়, এটা জনগণের সাংবিধানিক অধিকার। রাষ্ট্রকে তা নিশ্চিত করতে হবে। সর্বোচ্চ আদালতে ৩৫ লাখ মামলা আছে, এই ১৭শ’ বিচারক দিয়ে আগামী ২০ বছরেও নিষ্পন্ন করা সম্ভব না। একটা মামলা ১০ বছর, ২০ বছর চলবে কেন? এটার সুরাহা করা দরকার। আর অনেক সচিব-আমলারা এখনও জয় বাংলা বলতে ভয় ও লজ্জা পান। এটা হতে পারে না। রাষ্ট্রপতি থেকে পিওন পর্যন্ত সবার বক্তব্যের শেষে জয় বাংলা বলতে হবে, এটা জাতীয় স্লোগান হওয়া উচিত।

এ সময় স্পিকারের আসনে থাকা ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, সংসদে একটি সর্বসম্মতি প্রস্তাব আসা উচিত, যাতে অন্তত জাতীয় সংসদের সকল সদস্যরা বক্তব্য শেষে জয় বাংলা বলবেন। আর বঙ্গবন্ধুর নেতৃত্বে জয় বাংলা স্লোগান দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তাই কে জয় বাংলা বললো, কী বললো না তাতে কিছু যায় আসে না।

এ সম্পর্কিত আরও খবর