সংসদের বিশেষ অধিবেশনে ভাষণ দেবেন প্রণব মুখার্জি !

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 03:32:12

মুজিব বর্ষ উপলক্ষে আগামী ২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন বসবে। সেই অধিবেশনে একজন বিশ্বখ্যাত ব্যক্তিত্বকে বিশেষ অধিবেশনে বিশেষ বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হচ্ছে। এছাড়া দক্ষিণ এশিয়ার স্পিকারগণ অধিবেশনে আসার আমন্ত্রণ পাচ্ছেন।

বুধবার (২৯ জানুয়ারি) বিকেলে সংসদের শপথ কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত বিশেষ সভায় এসব বিষয়ে আলোচনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে বিশেষ এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় সূচনা বক্তব্য প্রদান করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। তিনি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে মুজিব বর্ষ উদযাপনের কর্মপরিকল্পনা অবহিত করেন। এ সময় তিনি বর্ষব্যাপী মুজিব বর্ষ অনুষ্ঠানমালার অনুষ্ঠান সূচী হস্তান্তর করেন।

স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে জাতীয় সংসদ পৃথক কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে—যার মধ্যে বিশেষ অধিবেশন অন্যতম। আগামী ২২-২৩ মার্চ বিশেষ অধিবেশন আয়োজন করা হচ্ছে। একজন বিশ্বখ্যাত ব্যক্তিত্বকে বিশেষ অধিবেশনে বক্তা হিসেবে আমন্ত্রণ জানানো হচ্ছে। বিশেষ অধিবেশনে দক্ষিণ এশিয়ার স্পিকারগণসহ বিখ্যাত ব্যক্তিবর্গকে আমন্ত্রণ জানানো হবে।

মুজিব বর্ষ উপলক্ষে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় ১৯ মার্চ শিশু মেলা আয়োজন করা হচ্ছে—যেখান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাতীয় সংসদের বর্ষব্যাপী কর্মপরিকল্পনার শুভ উদ্বোধন করবেন বলে তিনি উল্লেখ করেন। এছাড়াও জাতীয় সংসদে বঙ্গবন্ধুর আলোকচিত্র নিয়ে ‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’ স্থাপন এবং ১-৫ ডিসেম্বর ‘মুজিবমঞ্চ’ স্থাপন করা হবে। মুজিবমঞ্চের পাশেই আয়োজন করা হচ্ছে বিজয় মেলা।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি, জাতীয় বাস্তবায়ন কমিটি এবং জাতীয় সংসদের গৃহীত কর্মপরিকল্পনা সফলভাবে সম্পন্ন করার জন্য সকলের প্রতি আহবান জানান।

বৈঠক সূত্রে জানা গেছে, বিশ্বখ্যাত সেই ব্যক্তি ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব কুমার মুখোপাধ্যায় (প্রণব মুখার্জি)। তবে আলোচনায় আছে ভারত জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর নামও। তবে  প্রণব মুখার্জির নামটাই আলোচনায় উঠে এসেছে। তবে যে ব্যক্তিই আসুক তার ওই সময় সূচির সঙ্গে মিলবে কিনা সেসব বিষয়ে যোগাযোগ করার পরই নাম চূড়ান্ত হবে বিশেষ অধিবেশনে বিশ্বখ্যাত কোন ব্যক্তি বক্তব্য রাখবেন।

সভায় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়াসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে মূল্যবান মতামত প্রদান করেন।

এ সম্পর্কিত আরও খবর