দেশে বিদেশি বিনিয়োগে ১৬ বাধা

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-30 04:07:19

দেশে বিদেশি বিনিয়োগে ১৬টি বাধা চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

তিনি জানিয়েছেন, দেশে বিদেশি বিনিয়োগ বাড়ানোর পথে বাধা হিসেবে ১৬টি কারণ চিহ্নিত করা হয়েছে। বাধাগুলো কাটাতে সরকার এরই মধ্যে উদ্যোগ নিয়েছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মোজাফফর হোসেনের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বিদেশি বিনিয়োগের ১৬টি অন্তরায় হলো- কারখানা স্থাপনের পর্যাপ্ত জমির অভাব, বিদ্যুৎ ও গ্যাস প্রাপ্তিতে সমস্যা, অনুন্নত অবকাঠামো, চাহিদা ও সময়মতো ঋণ না পাওয়া, কাঁচামালের সমস্যা, দক্ষ জনশক্তির অভাব, পণ্য বিপণনে সমস্যা, যথেষ্ট জ্ঞান ও অভিজ্ঞতাসম্পন্ন আগ্রহী উদ্যোক্তার অভাব, মুক্তবাজার অর্থনীতি, বাজারে অসম প্রতিযোগিতা, বিভিন্ন সংস্থা থেকে ছাড়পত্র গ্রহণ, বিভিন্ন ধরনের ট্যাক্সেশন সমস্যা, পলিসিগত সমস্যা, ব্যাংক ঋণের উচ্চ সুদের হার এবং গ্যাসের সমস্যা।

এসব বাধা দুর করতে সরকারের নেওয়া পদক্ষেপগুলো তুলে ধরে শিল্পমন্ত্রী জানান, বর্তমান সরকার নির্বাচনী ইশতেহার অনুযায়ী শিল্প মন্ত্রণালয় ঋণের শর্ত সহজীকরণ, শিল্প ঋণের জন্য বিশেষ তহবিল গঠন, বিদেশি মেলায় অংশগ্রহণ বাড়ানো, নতুন নতুন শিল্পনগরী ও শিল্প পার্ক স্থাপন, শিল্প কারখানায় বিদ্যুৎ ও গ্যাস সংযোগের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ, শিল্পজাত কাঁচামাল আমদানিতে শুল্কহার কমানো, ছাড়পত্র সহজীকরণ, ব্যাংক সুদের হার কমানো এবং ট্যাক্সেশন সমস্যা দূরীকরণসহ নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর