ভোটার তালিকা হালনাগাদের সময়সীমা বাড়িয়ে সংসদে বিল

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-30 04:07:53

ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৩০ দিন থেকে বাড়িয়ে ৬০ দিন করার বিধান রেখে ‘ভোটার তালিকা সংশোধন আইন-২০২০’ বিল সংসদে উত্থাপন করা হয়েছে। এছাড়া ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিল-২০২০’ উত্থাপিত হয়েছে।

সোমবার (২০ জানুয়ারি) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে ভোটার তালিকা সংশোধন বিল-২০২০ উত্থাপন করেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। এর আগে রোড ট্রান্সপোর্ট করপোরেশন অর্ডিন্যান্স ১৯৬১ রহিত করে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিল-২০২০ বিলটি উপস্থাপন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরে বিল দু’টি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

ভোটার তালিকা সংশোধন বিল-২০২০ এ ২০০৯ সালে প্রণীত ভোটার তালিকা আইনের ১১ ধারার ১ উপধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এতে ‘জাতীয় ভোটার দিবসে’র সঙ্গে মিল রেখে কম্পিউটার ডাটাবেজে সংরক্ষিত বিদ্যমান ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা প্রতি বছরের ২ জানুয়ারি হতে ৩১ জানয়ারির পরিবর্তে ‘২ জানুয়ারি থেকে ২ মার্চ’ পর্যন্ত করার প্রস্তাব করা হয়েছে। বিলটি আইনে পরিণত হলে ভোটার তালিকা হালনাগাদ করার সময়সীমা ৩০ দিন থেকে বৃদ্ধি পেয়ে ৬০ দিন হবে।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিল-২০২০:

১৯৬১ সালে প্রণীত ৩৫টি ধারা সম্বলিত ‘রোড ট্রান্সপোর্ট করপোরেশন অর্ডিন্যান্সে’র স্থলে আইনটি যুগোপযোগী করতে ২৯ ধারা সমন্বয়ে ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন আইন ২০১৯’ প্রণয়ন করা হয়। গত বছরের সেপ্টেম্বর মাসে আইনটি মন্ত্রিসভায় পাস হয়। বিলে ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনে’র জন্য এক হাজার কোটি টাকা মূলধনের প্রস্তাব করা হয়েছে। এ মূলধন একশ’ কোটি সাধারণ শেয়ারে বিভক্ত হবে। ৫১ শতাংশ শেয়ার সরকারের মালিকানায় থাকবে। অবশিষ্ট ৪৫ শতাংশ শেয়ার জনগণের কাছে বিক্রির বিধান রাখা হয়েছে।

এছাড়া বিলে ২৩ সদস্য বিশিষ্ট ‘বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন পরিচালনা পরিষদ গঠনের বিধান রাখা হয়েছে। এতে স্থানীয় সরকার, মন্ত্রিপরিষদ, অর্থ, সড়ক পরিহবন ও মহাসড়ক এবং জননিরাপত্তা বিভাগ, নৌ-পরিবহন মন্ত্রণালয়, ডিটিসিএ, সড়ক ও জনপথ অধিদপ্তর, শেয়ার হোল্ডারদের প্রতিনিধি এবং প্রশাসনিক বিভাগের প্রতিনিধিরা থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর