নকল ওষুধ ও মূল্য যাচাইয়ে মোবাইল অ্যাপ্লিকেশন আসছে

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-30 04:47:04

নকল-ভেজাল ওষুধ চিহ্নতকরণ বিষয়ে অনলাইন ভিত্তিক রিপোর্টিং এর জন্য ওয়েব পোর্টাল ও মোবাইল অ্যাপ্লিকেশন চালু করার পরিকল্পনা করছে সরকার। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের আওতায় প্রকল্পটি বর্তমানে পাইলটিং পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে স্বাস্থ্যমন্ত্রীর অনুপস্থিতিতে প্রশ্নের উত্তর দেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বিকেলে সংসদ অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য বেগম গ্লোরিয়া ঝর্ণ সরকারের প্রশ্নের জবাবে সংসদকে এ তথ্য জানান মন্ত্রী। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়।

সংসদে দেওয়া তথ্যানুযায়ী ঔষধ প্রশাসন অধিদফতর কর্তৃক নিবন্ধন সকল দেশি এবং বিদেশি ওষুধের বিক্রয়মূল্য নির্ধারণ করা হয়ে থাকে। অনুমোদিত বিক্রয়মূল্য ওষুধের মোড়ক সামগ্রীতে (কার্টন ও লেবেলে) মুদ্রণ করা বাধ্যতামূলক। ওষুধ উৎপাদনকারী ও আমদানিকারক প্রতিষ্ঠান সকল ওষুধের মোড়ক সামগ্রীতে (কার্টন ও লেবেলে) ওষুধের মূল্য মুদ্রণ করত: বাজারজাত থাকে। ঔষধ প্রশাসন অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তারা নিয়মিত ফার্মেসি পরিদর্শন করে বিষয়টি তদারকি করে থাকে।

এ সম্পর্কিত আরও খবর