খেলাপি ঋণের পরিমাণ বাড়েনি: অর্থমন্ত্রী

, সংসদ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা, জাতীয় সংসদ ভবন থেকে | 2023-08-30 04:47:08

দেশে খেলাপি ঋণের পরিমাণ বাড়েনি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিএনপির শাসনামলের সঙ্গে বর্তমান সরকারের সময়কালের তুলনা করে এ তথ্য জানান তিনি।

বুধবার (১৩ নভেম্বর) সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংরক্ষিত সংসদ সদস্য রুমিন ফারহানার এক সম্পূরক প্রশ্নের জবাবে সংসদকে এ তথ্য জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, ১৯৯১ সালে আমাদের মোট ব্যাংক ঋণের পরিমাণ ছিল ১৯ হাজার ২৭৮ কোটি টাকা। এর মধ্যে ৫ হাজার ৩৯ কোটি টাকা ছিল খেলাপি ঋণ এবং শতকরা হারে ২৬ দশমিক ১০ শতাংশ। বর্তমানে ঋণের পরিমাণ ৯ লাখ ৬২ হাজার ২৭৭ কোটি টাকা। এর বিপরীতে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১২ হাজার ৪৫০ কোটি টাকা। শতকরা হার ১১ দশমিক ৬৯ শতাংশ। ১৯৯১ সালে মাত্র ১৯ হাজার কোটি টাকার মধ্যে ৫ হাজার কোটি টাকাই ছিল খেলাপি। কাজেই আমাদের খেলাপি ঋণের পরিমাণ বাড়েনি।

অর্থমন্ত্রী বলেন, তারপরও খেলাপি ঋণ থাকা উচিত নয়। এটিকে সিঙ্গেল ডিজিটে আনতে পারলে সবচেয়ে ভালো হতো। তাই যতটুক পারি, সে ব্যবস্থা নেব। কারণ, মানুষের কষ্টার্জিত টাকা কোনভাবেই খেলাপি ঋণের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হতে দিতে পারি না।

মুস্তফা কামাল বলেন, আমাদের সিস্টেমের কারণে অনেক ঋণ খেলাপি হয়ে গেছে। সিম্পল সুদের হারের থেকে কম্পাউন্ড হার হওয়ার কারণে সুদের হার অনেক বেশি আসে। এসব কারণে ১০ শতাংশের সুদে কখনো কখনো ১৮ শতাংশ গিয়ে দাঁড়ায়। এজন্য আমরা সুদের পরিমাণ, কস্ট ফান্ডসহ সবই নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি। ডিসেম্বরের মধ্যেই ফলপ্রসূ উদ্যোগ নিতে পারব।

এ সম্পর্কিত আরও খবর